SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ২১-০২-২০২০ ১৬:০৫:৪২

দেশের বাইরে ভাষা দিবসের সর্ববৃহৎ আয়োজন ত্রিপুরায়

agartala-up

নিজেদের গণ্ডি ছাড়িয়ে বাংলা ভাষা বহু আগেই পৌঁছে গেছে বিশ্ব দরবারে। বিশ্বের বিভিন্ন দেশেই উদযাপন হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। তবে, দেশের বাইরে সবচেয়ে বড় আয়োজনটি হয় প্রতিবেশী ভারতের ত্রিপুরা রাজ্যে। হাজারো মানুষ অংশ নেয় প্রায় ৩ কিলোমিটার দীর্ঘ একুশের প্রভাতফেরিতে। জানায়, বাংলাভাষার জন্য আত্মদানকারী শহীদের শ্রদ্ধা। 

সম্পর্কটা রক্তের, আত্মার আর আত্মত্যাগের। মুক্তিযুদ্ধের দিনগুলোতে অকৃত্রিম বন্ধু হয়ে থাকা আগরতলা যেন সেটাকে স্মরণ করে অন্তঃস্থল থেকেই।

তাই অর্জনের গৌরবগাঁথা রচনার দিনগুলোতে বাংলাদেশের পাশে আরেক বাংলা হয়ে থাকেন তারা। হৃদয়ের সঙ্গে হৃদয় মেলান প্রাণের উৎসবে। শুক্রবার (২১ ফেব্রুয়ারি) আগরতলার প্রভাতফেরিতে যেন সে স্পন্দনের সুর উচ্চকিত হয়, এক আত্মায় মেলে দুই প্রবাহ।

প্রতিবছরের মতো এবারও বাংলাদেশের পাশাপাশি সরকারি উদ্যোগে ত্রিপুরা রাজ্য পালন করে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচি। ৪২টি স্কুল, ৭টি কলেজের শিক্ষার্থীরাসহ হাজারো সাধারণ মানুষ অংশ নেন এ প্রভাতফেরিতে।

তারা বলেন, নিজের মাতৃভাষার চেতনায় উদ্বুদ্ধ করার জন্য আমরা আজকে রাজপথে। এটা আমাদের ভীষণ গর্বের দিন।

বাংলাদেশ থেকে আসা মানুষরাও মুগ্ধ দেশের বাইরে এ আয়োজনে। ত্রিপুরাস্থ বাংলাদেশের সহকারী হাইকমিশন ধন্যবাদ জানয় রাজ্য সরকারকে এমন আয়োজনে।

বাংলাদেশ সহকারী হাইকমিশনার কিরীটি চাকমা সময় নিউজকে বলেন, নতুন প্রজন্মের কাছে আমরা এই চেতনাকে পৌঁছে দিতে চাই, সেজন্য বাংলাদেশ সহকারী হাইকমিশনের পক্ষ থেকে আমরা উদ্যোগ নিয়েছি।

আমাদের মুক্তিযুদ্ধের দিনগুলোতে পাশে থাকা আগরতলা আমাদের ভাষার প্রতিও তাদের ভালোবাসার জানান দেয় এমন আয়োজনে।