SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ২১-০২-২০২০ ১৫:২৯:৪২

পদ্মা সেতুতে বসল ২৫তম স্প্যান

podda-seto

নদীর জাজিরা প্রান্তে যোগ হলো পদ্মা সেতুর আরও একটি স্প্যান। শুক্রবার (২১ ফেব্রুয়ারি) দুপুরে সেতুর ২৯ ও ৩০ নম্বর পিলারের ওপর এ স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হলো পৌনে চার কিলোমিটার সেতু। 

পুরো সেতুর ২৫টি স্প্যানের মধ্যে শুধু জাজিরা প্রান্তেই টানা দৃশ্যমান করা হলো ১৩টি স্প্যান। নির্ধারিত স্প্যান প্রস্তুত হয়ে গেলে মাওয়া প্রান্তেও কাজ এগিয়ে নেয়ার কথা বললেন প্রকল্প পরিচালক।

জাজিরা প্রান্তে আগেই এক সাথে দৃশ্যমান করা আছে ১২টি স্প্যান। তার পাশেই যোগ করা হবে নতুন একটি স্প্যান। তাই এ প্রান্তে টানা ১৩তম স্প্যানটি বসানোর প্রস্তুতি সারা হয় সকাল সকালই।

মাওয়ার কুমারভোগ ইয়ার্ড থেকে রওয়ানা দেয়া ক্রেন নির্ধারিত পিলারের কাছে আনতে পাড়ি দিতে হয় প্রায় প্রায় ৪ কিলোমিটার দুরত্ব। ৩৬শ মেট্রিক টন ওজনের স্প্যানটি বয়ে আনা হয় অত্যাধুনিক ক্রেন তিয়াই ইউ'এর মাধ্যমে। সময় লাগে তাই সব মিলে ঘন্টাখানেকের বেশি।

নির্ধারিত পিলারের কাছে আনার পর শুরু হয় নতুন স্প্যান যোগ করার প্রক্রিয়া। ক্রেনের দুই পাশে টানা হয় মোটা কেবল।

চীনের প্রকৌশলীদের তত্বাবধানে বাংলাদেশের শ্রমিকরা সেরে নেন কেবল টানার কাজ। বাকি কাজটা যন্ত্রের। বয়ে আনা ক্রেন দিয়েই স্প্যানটি পিলারের সমান উচ্চতায় তোলা হয়। তারপর টেনে এনে বসিয়ে দেয়া হয় আগের ১২টি পিলারের সাথে। দৃশ্যমান তাতে ৩ হাজার ৭৫০ মিটার পদ্মা সেতু। 

দুই প্রান্তে একসাথে কাজ এগিয়ে নেয়ার কথা হলেও ২৫তম স্প্যানটিসহ টানা ৩টি স্প্যান বসানো হলো জাজিরা প্রান্তে। মাওয়া প্রান্তের স্প্যানগুলো পুরো প্রস্তুত করা না যাওয়ায় এর পরের স্প্যানটিও বসবে জাজিরাতেই।

পদ্মা বহুমুখী সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, পিলাদের সাথে স্প্যানের সম্পর্ক। ওই স্প্যানের সাথে মিলানোর জন্য কোনটা আগে পরে করা হয়েছে। কোন স্প্যানটা রেডি আছে সেই স্প্যানটিই বসানো হয়েছে।  

চলতি মাসের ২ তারিখে ২৩তম আর ১১ তারিখে তোলা হয় ২৪তম স্প্যান।