SomoyNews.TV

Somoynews.TV icon বইমেলা

আপডেট- ২১-০২-২০২০ ১৫:০১:১৯

মারজুক রাসেলের কবিতার বই নিয়ে মেলায় তোলপাড়

marzuk-rasel

কবি, গীতিকার, অভিনেতা মারজুক রাসেল এবারের বইমেলায় নিয়ে এসেছেন তার নতুন কবিতার বই  ‘দেহবণ্টনবিষয়ক দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর’। কবির নির্বাচিত কবিতার বই এটি।  বইটি মেলায় এনেছে প্রকাশনা সংস্থা- বায়ান্ন ’৫২। অনেকদিন পর এই বই নিয়ে আসায় বই মেলায় তার বইয়ের জন্য দেখা গেছে প্রচণ্ড ভিড়। দীর্ঘ ১৫ বছর নতুন বই আসেনি তার।

তুমুল জনপ্রিয় মারজুকের বই সংগ্রহের জন্য প্রতিদিনই বইমেলায় ভিড় জমাচ্ছেন ভক্তরা। রীতিমতো লাইন ধরে সংগ্রহ করতে হচ্ছে এ কবির বই। কিন্তু, তাতেও যে সবার কপাল খুলছে তা নয়। কারণ ব্যাপক কাটতির মুখে বই-ই সরবরাহ করা সম্ভব হয়ে উঠছে না প্রকাশকের। আনতে না আনতেই ফুরিয়ে যাচ্ছে একের পর এক মুদ্রণ। সকালে আনতেই বিকেলে নেই। ফলে দিন শেষে হতাশ হয়ে বাড়ি ফিরতে হচ্ছে মারজুকের অনেক ভক্তকেই।

বায়ান্ন প্রকাশক সূত্রেও একই কথা জানা যায়, এর আগে গত ৭ ফেব্রুয়ারি (শুক্রবার) সন্ধ্যা ৬টার দিকে বইমেলায় বায়ান্ন’র স্টলে যান মারজুক রাসেল। মারজুক প্রবেশ করার পর স্টলের চারপাশে দেহবণ্টনবিষয়ক দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর বইটি কেনার জন্য ধুম লেগে যায়। এতোটাই ভিড় তৈরি হয় যে, আশপাশের প্রকাশকরা রীতিমত আপত্তি জানায় মারজুক রাসেল যেন এভাবে মেলায় না যান। তাতে তাদের বিক্রিবাট্টায় ভাটা পড়ে।

বায়ান্ন’র সূত্রে জানা যায়, ওইদিন মারজুক রাসেল মেলায় প্রবেশের ১ ঘণ্টার মধ্যে স্টলে থাকা সব কবিতার বই শেষ হয়ে গেছে।

প্রকাশক সূত্রে জানা যায়, গত ৩ ফেব্রুয়ারি বইটি মেলায় আনে তারা, এরই মাঝে এর নবম মুদ্রণ শেষ হয়েছে, অর্থাৎ এখন পর্যন্ত এ বই বিক্রি হয়েছে ৯ হাজার কপি। বই শেষ হয়ে গেলে আবার আনা হচ্ছে।

দেহবণ্টনবিষয়ক দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর বইয়ের প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত। মেলার জন্য বইটির মূল্য ১৫০ টাকা। অমর একুশে গ্রন্থমেলায় বায়ান্নর ৩৬৩ নম্বর স্টলে মিলছে বহুল প্রত্যাশিত এ বই।

এদিকে শুধু দেহবণ্টনবিষয়ক দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর বইটিই নয় মারজুক রাসেলের আরেক কবিতার বই ‘চাঁদের বুড়ির বয়স যখন ষোলো ’র নতুন সংস্করণও প্রকাশ পেয়েছে এ মেলায়।