SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ১৮-০২-২০২০ ১৯:৪০:৪০

উত্তরায় প্রকাশ্যে ঘুরছে সজারু!

sojaru

রাজধানীর উত্তরার বাউনিয়া বাজার এলাকা থেকে একটি বিপন্ন প্রজাতির সজারু উদ্ধার করেছে বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট। রাজধানীতে বিপন্ন প্রজাতির এ প্রাণীর সন্ধান পাওয়ায় অবাক স্বয়ং বন বিভাগ ও বিশেষজ্ঞরা।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর উত্তরার তুরাগ বাউনিয়া বাজার এলাকায় প্রাণীটিকে ঘোরাফেরা করতে দেখে বন বিভাগকে জানায় স্থানীয়রা। পরে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের একটি দল গিয়ে সজারুটি উদ্ধার করে নিয়ে আসে।

বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসিম মল্লিক জানান, শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর এলাকা থেকে প্রাণীটি খাবারের সন্ধানে বের হলে কুকুরের ধাওয়া খেয়ে লোকালয়ে চলে আসে। পরে এলাকাবাসী বন বিভাগকে খবর দিলে সজারুটি উদ্ধার করা হয়।

বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক জহির আকন জানান, বিমানবন্দরের ভেতর কিছু ঝোপঝাড় আছে। সেখানে সম্ভবত কিছু সজারু বসবাস করে। তার মধ্য থেকে এটি খাবারের সন্ধানে বেরিয়ে আসতে পারে।

উল্লেখ্য, তিন থেকে চার বছর আগে বিমান বন্দর থেকে আরো দুটি সজারু উদ্ধার করেছিল বন বিভাগ। প্রাণীটিকে বিপন্ন প্রজাতির তালিকায় অন্তর্ভুক্ত করেছে আন্তর্জাতিক প্রকৃতি সংরক্ষণ জোট আইইউসিএন।