SomoyNews.TV

Somoynews.TV icon খেলার সময়

আপডেট- ১৭-০২-২০২০ ০৯:৩৭:৩৪

‘আকবর দ্য গ্রেট’ হয়ে ওঠার নেপথ্যে

akbar-team-19

বিশ্বকাপ দলে থাকারই কথা ছিল না তার। ছিলেন না বিসিবির রাডারেও। অথচ তার নেতৃত্ব গুণ আর হিসেব কষা ব্যাটিংয়েই বাংলাদেশ জিতেছে অধরা সেই ট্রফি।

বলছি যুব বিশ্বকাপজয়ী অধিনায়ক আকবর আলীর কথা। আকবরকে অনূর্ধ্ব-১৯ দলে ফেরানোর নেপথ্যে যিনি কাজ করেছেন তিনি বিকেএসপির প্রধান প্রশিক্ষক মাসুদ হাসান।

তার চোখ দিয়েই এখন ক্রিকেটে সাফল্যের স্বপ্ন দেখে গোটা বাংলাদেশ। তিনি যুব অধিনায়ক আকবর দ্য গ্রেট। অথচ একটা সময় তিনি ছিলেন পর্দার অন্তরালে।

ঘটনাটা বছর দুয়েক আগের। নিউজিল্যান্ডের মাটিতে যুব বিশ্বকাপে ভরাডুবির পর নতুন করে অনূর্ধ্ব-১৯ দল গঠন করে বিসিবি। তবে সে দলে জায়গা হয়নি আকবরের। প্রিয় শিষ্যের বাদ পড়াটা মানতেই পারছিলেন না বিকেএসপির প্রধান প্রশিক্ষক মাসুদ হাসান। তাই আকবরকে দলে ফেরাতে নিলেন ভিন্ন পন্থা।

তিনি বলেন, সে দলে ছিল না। আমি ভাবলাম কিছু একটা করা দরকার। আফগানদের সাথে খেলা পড়ল। আমিও সে সুযোগটা নিয়ে নিলাম। আকবরকে দলে নিয়ে ফেললাম। প্রথম ম্যাচেই সে ৯৩ রান করলো। 

অনূর্ধ্ব-১৪, ১৬, ১৮ ক্যাটাগরিতে বিকেএসপির অধিনায়কের আর্মব্যান্ড ছিল আকবরের হাতে। খুব কাছ থেকে মাসুদ হাসান দেখেছেন রংপুরের এ ক্রিকেটারের সামর্থ্য। জানতেন সঠিক কক্ষপথে থাকলে আকবর একদিন বিশ্ব ক্রিকেটে রাজত্ব করবে।

মাসুদ হাসান আরো বলেন, তার শুধু একটি টেককেয়ার করা দরকার। ট্যালেন্টের অভাব নেই। সে এখনই তৈরি আছে বলতে গেলে।

শিষ্যের এ সাফল্য এখন অনুপ্রাণিত করছে তার গুরুকেও।