SomoyNews.TV

Somoynews.TV icon তথ্য প্রযুক্তির সময়

আপডেট- ১৬-০২-২০২০ ১৬:১৭:১৩

হুয়াওয়ের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের গুরুতর অভিযোগ

huawei-techshohor-

হুয়াওয়ের বিরুদ্ধে তথ্য চুরির অভিযোগ আনল যুক্তরাষ্ট্র। শুধু তাই নয়, বিশ্বজুড়ে ফোরজির টাওয়ার স্থাপনের মাধ্যমে মোবাইল ডেটার ওপর গোপনে নজরদারি চালিয়েছে হুয়াওয়ে, এমন অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজার রবার্ট ওব্রিয়েন বলেন, যেসব যন্ত্রাংশ তারা বিক্রি করে বা দেখাশোনা করে সেগুলো থেকে গোপনে তথ্য হাতিয়ে নেওয়ার সক্ষমতা হুয়াওয়ের আছে। এ সংক্রান্ত প্রমাণও আছে। হুয়াওয়ের সক্ষমতা সম্পর্কে টেলিকম কোম্পানিগুলোর কোনো ধারণাই নেই। 

এসব অভিযোগ অস্বীকার করেছেন হুয়াওয়ের সিকিউরিটি চিফ অ্যান্ডি পার্ডি। তিনি বলেন, এ অভিযোগ আমরা জোরালোভাবে নাকোচ করছি। এমন সক্ষমতা আমাদের নেই। কখনোই আমরা অনৈতিকভাবে গ্রাহকদের তথ্য বা ডেটা নেইনি। 

তিনি আরও বলেন, দুই দেশের বৈরী সম্পর্কের কারণেই যুক্তরাষ্ট্র এমন অভিযোগ এনেছে। তবে প্রমাণ বা যুক্তি মানতে যুক্তরাষ্ট্র আগ্রহী নয়। নেটওয়ার্ক বিস্তারে আমাদের পণ্যের বিক্রি ঠেকাতে তারা সব কিছুই করবে। 

সম্প্রতি যুক্তরাজ্য ফাইভজি স্থাপনের জন্য নন কোর যন্ত্রাংশ হুয়াওয়ের কাছ থেকে নেওয়ার ঘোষণা দেয়। এর পরপরই হুয়াওয়ের বিরুদ্ধে তথ্য চুরির অভিযোগ আনে যুক্তরাষ্ট্র।