SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ২০-০১-২০২০ ০৪:৫৮:৩৭

এখনো অরক্ষিত রাজধানীর পাঁচ সড়ক

unsafe-road-

এখনো অরক্ষিত রাজধানীর বনানী, বাড্ডা, মিরপুর, মোহাম্মদপুর ও যাত্রাবাড়ী এলাকার অন্তত ৫টি সড়ক। আলোর স্বল্পতা, প্রশাসনের নজরদারির অভাবে এসব সড়কে ধর্ষণ, ছিনতাই, মাদক সেবন যেন নিত্য নৈমত্তিক ঘটনা। বিষয়টি স্বীকার করে আইনশৃঙ্খলা বাহিনী তাদের নেয়া নানা উদ্যোগের কথা জানায়। আর সীমাবদ্ধতার কথা বলে দায় এড়াতে চায় সিটি কর্পোরেশন।

কর্মব্যস্ত রাজধানী রাত হলেই যেন এক আতঙ্কের নাম। সম্প্রতি ধর্ষণের ঘটনা বেড়ে যাওয়ায় উদ্বেগ-উৎকণ্ঠা জনমনে। বিশেষ করে সন্ধ্যার পর বাড়ি ফেরা কর্মজীবী নারীরা নিরাপত্তা নিয়ে শঙ্কিত।

এক পথচারী বলেন, এই পথ দিয়ে একা যাচ্ছি অনেক দিন ধরে। এ কারণে মানুষ মাঝে মাঝে অনেক নোংরা কথা বলে। কিন্ত আমরা প্রতিবাদ করতে পারি না।

আরেক নারী পথচারী বলেন, বের হলে অনুভূতিটা হয় যে কেউ অনুসরণ করছে কি না। তার জন্য সব সময় পেছনে ফিরে দেখতে হয়।

আদালতের নিবন্ধন শাখার হিসাব মতে, গত ১৩ মাসে রাজধানীতে ৫০টি থানায় ধর্ষণ ও গণধর্ষণের অভিযোগ পড়েছে প্রায় ৫০০টি। এরমধ্যে সন্ধ্যার পর বনানী, যাত্রাবাড়ী, মিরপুর, বাড্ডা ও মোহাম্মদপুর এলাকায় সড়কের পাশে ধর্ষণের অভিযোগ আছে অন্তত ৮টি। যার অধিকাংশই কর্মজীবী নারী।

শুধু ধর্ষণই নয়, পুলিশের নাকের ডগায় এসব স্থানে চলে ছিনতাই ও মাদক সেবন।

একজন বলেন, মুরগি ব্যবসায়ীরা মুরগি আনতে যায়। কিন্তু তাদের ছিনতাই করে সব কিছু কেড়ে নিয়ে নেয়।

আরেকজন বলেন, একজন লোক আসছে, তার সব কিছু ছিনতাই করে নিয়ে যাচ্ছে। কিন্তু তাকে কেউ সাহায্য করে না। এখানে গুরুত্বপূর্ণ হচ্ছে সিকিউরিটি।

পুলিশ বলছে, জায়গাগুলো চিহ্নিত। নিরাপদ করতে আরও নজরদারি বাড়ানোর কথাও বলছেন তারা।

ডিএমপির উপ কমিশনার মাসুদুর রহমান বলেন, সিসিটিভি ক্যামেরা ও পুলিশের ঢহল ব্যবস্থাসহ মানুষকে সচেতন করতে পারলে অপরাধ নিয়ন্ত্রণে আনা সম্ভব।

যদিও নানা সীমাবদ্ধতার কথা বলে দায় এড়াতে চায় উত্তর সিটি কর্পোরেশন।

উত্তর সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আহমেদ বলেন, বেঁড়িবাধ ও অন্যান্য কিছু এলাকা আছে যেগুলো আমাদের এলাকার মধ্যে পড়লেও কোথায় কোথায় পানি উন্নয়ন ও রাজউকের সঙ্গে সংযুক্ত। তবে যে সব জায়গা আমাদের না, সেই সব জায়গায় আমাদের কিছু করার থাকে না।

তবে আলোর স্বল্পতা নিরসনে সড়কে আরও ৪৪ হাজার লাইট সংযুক্ত করা হবে বলে জানান তিনি।