SomoyNews.TV

সিটি নির্বাচন

আপডেট- ১৯-০১-২০২০ ১৯:৪৮:৪৬

বিএনপির নির্বাচনে অংশগ্রহণ লোক দেখানো: কাদের

obidul-kader-somoy-tv

লোক দেখানোর জন্যই বিএনপি দুই সিটির নির্বাচনে অংশ নিচ্ছে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

নির্বাচনকে বিতর্কিত করার জন্যই বিএনপি নেতিবাচক মন্তব্য করছে বলেও উল্লেখ করেন তিনি।

নির্বাচন নিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের করা এক মন্তব্যের জবাবে রোববার (১৯ জানুয়ারি) বিকেলে সচিবালয়ে এক মন্ত্রী এসব কথা বলেন। 

কাদের বলেন, দিবালোকের মতো পরিস্কার হয়ে যাচ্ছে তারা (বিএনপি) নির্বাচনে অংশগ্রহণ করছে এটা লোক দেখানো অংশগ্রহণ। নির্বাচনে জেতার টার্গেটার চেয়ে বড় লক্ষ্য হচ্ছে নির্বাচনটাকে প্রশ্নবিদ্ধ করা। ইলেকট্রনিক মেশিনকে (ইভিএম) বিতর্কিত করে পরাজয়ের যে আভাস সেটাকে এড়ানোর জন্য তারা একটা অজুহাত ‍হিসেবে এ বিষয়গুলো উত্থাপন করছে। কখনো নির্বাচন কমিশনকে, কখনো ইভিএম নিয়ে কখনো সরকারের ভূমিকা নিয়ে তারা বিভিন্ন ধরনের বক্তব্য রেখে যাচ্ছে।

ঢাকা সিটি নির্বাচনে এক দলই প্রাধান্য পাচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, নির্বাচন কমিশন কোনো ব্যবস্থা নিতে সক্ষম নয়।

সকালে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধিতে ৮২তম জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানান বিএনপি নেতারা। এ সময় তাদের সঙ্গে ছিলেন সিটি নির্বাচনের দলীয় মেয়র প্রার্থীরা। পরে গণমাধ্যমকর্মীদের সঙ্গে কথা বলেন মহাসচিব। 

ইভিএমকে ক্রটিপূর্ণ ব্যবস্থা হিসেবে বর্ণনা করে একে জনগণের রায় পরিবর্তনের হাতিয়ার হিসেবে উল্লেখ করেন তিনি। এছাড়া নির্বাচন কমিশনের অযোগ্যতার কারণে ভোট গ্রহণের তারিখ নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে বলেও অভিযোগ করেন মির্জা ফখরুল।

তিনি বলেন, ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন হচ্ছে। এ নির্বাচনেও একটি দলই প্রাধান্য পাচ্ছে। যে অযোগ্য নির্বাচন কমিশন তারা কোনো রকম ব্যবস্থা নিতে সক্ষম নয়। তারা ইভিএমের মাধ্যমে নির্বাচন করতে চাচ্ছে তা আরেকটি অপকৌশল। বাংলাদেশ নির্বাচন ব্যবস্থাকে পুরোপুরি ধ্বংস করার কৌশল।