SomoyNews.TV

Somoynews.TV icon প্রবাসে সময়

আপডেট- ১৮-১২-২০১৯ ১৫:৪০:০১

ইতালি ছাড়ছে দৈনিক ৫০০ প্রবাসী, রয়েছে বাংলাদেশিরাও

italy

বিশ্বের প্রভাবশালী পাসপোর্টের তালিকায় ইতালির নাম তৃতীয় নম্বরে। উন্নত জীবনের আশায় বহু মানুষের গন্তব্য দেশটি। কিন্তু সম্প্রতি দেশটিতে রেসিডেন্স (বসবাসের অনুমতি) পাওয়া প্রবাসীর সংখ্যা কমছে উল্লেখ্যযোগ্য হারে। যার মধ্যে বাংলাদেশি প্রবাসীও রয়েছে।

ইতালি থেকে প্রবাসীদের অন্য দেশে চলে যাওয়ার প্রবণতা নিয়ে গত সোমবার (১৬ ডিসেম্বর) একটি প্রতিবেদন প্রকাশ করেছে দেশটির জাতীয় পরিসংখ্যান দফতর। 

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ ও ২০১৯ সালের প্রথম আট মাসে ইতালির রেসিডেন্স পাওয়া প্রবাসীদের মধ্যে দেশ ছেড়েছে ২ লাখ ৮৬ হাজার জন। যার সংখ্যা দৈনিক প্রায় ৫০০ জন।

তবে এর বাইরে রেসিডেন্স না পাওয়া প্রবাসী রয়েছে; যাদের হিসেবে প্রকাশ করা হয়নি। রেসিডেন্স পেয়েও ইতালি ছাড়া প্রবাসীদের মধ্যে বাংলাদেশি প্রবাসীও রয়েছে। তবে এসব প্রবাসীদের দেশভিত্তিক হিসাব পাওয়া যায়নি।

এই সময়ে যেমন প্রবাসীরা ইতালি ছেড়েছে তেমনি ইতালিতে নতুন প্রবাসীরা প্রবেশও করেছে। নতুন করে রেসিডেন্স পেয়েছে ২ লাখ ১৯ হাজার জন। এ হিসেবে ২০ মাসে প্রবাসীর সংখ্যা কমেছে ৬৭ হাজার।

পরিসংখ্যান দফতরের রিপোর্টে দেখা গেছে, ২০১৭ সালের তুলনায় ২০১৮ সাল ও ২০১৯ সালে ইতালি ত্যাগের পরিমাণ বেড়েছে উল্লেখযোগ্য হারে। ২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে এর হার বেড়েছে ৫ দশমকি ২ শতাংশ।

২০১৮ সালে ইতালি ছেড়ে গিয়েছে তাদের মধ্যে যুক্তরাজ্যে ২১ হাজার, জার্মানিতে ১৮ হাজার, ফ্রান্সে ১৪ হাজার ও সুইজারল্যান্ডে গিয়েছে ১০ হাজার জন।

অন্যদিকে ইতালিতে নতুন রেসিডেন্স পেয়েছে তাদের মধ্যে রয়েছে, রোমানিয়া থেকে ৩৭ হাজার, ব্রাজিল থেকে ২৪ হাজার, আলবেনিয়া থেকে ১৮ হাজার, মরক্কো থেকে ১৭ হাজার, ভারত থেকে ১১ হাজার ও যুক্তরাষ্ট্র থেকে ৪ হাজার জন।

পরিসংখ্যানে দেখা গেছে, ২০১৪ সালের পর গেল বছর ইতালি ত্যাগের হার বেড়েছে সবচেয়ে বেশি। যা চলতি বছরের প্রথম আট মাস অব্যাহত ছিল।