SomoyNews.TV

Somoynews.TV icon খেলার সময়

আপডেট- ১৫-১২-২০১৯ ১৯:০০:৩৫

'ফিক্সিং হলে গ্রহণযোগ্যতা হারাবে বিপিএল'

bpl-

বিপিএলের মতো ফ্র্যাঞ্চাইজি লিগগুলো ফিক্সারদের আগ্রহের কেন্দ্রে থাকে। তাই বিসিবি, বিপিএল গভর্নিং কাউন্সিল ও আকসু সহ সংশ্লিষ্ট সবার এ বিষয়ে আরো সতর্ক থাকা উচিত বলে মনে করেন ক্রিকেট বিশ্লেষকরা। তা না হলে ভবিষ্যতে গ্রহণযোগ্যতা হারাবে বিপিএল, এমন শঙ্কার কথাও বলেন তারা।

ক্রিসমার সান্টোকির এই প্রশ্নবিদ্ধ নো বলের উত্তর কে জানে? দিনকে দিন যেনো আরো রহস্যময় হয়ে উঠছে সিলেট থান্ডারের এই পেসারের কাণ্ডটি। কারো কাছেই যে এখনো নেই সুস্পষ্ট কোনো ব্যাখ্যা।

টি-টোয়েন্টি ক্রিকেটের যুগে জনপ্রিয়তার তুঙ্গে ফ্র্যাঞ্চাইজি লিগগুলো। বিশ্বের নামীদামী ক্রিকেটার, বড় অঙ্কের অর্থ আর চাকচিক্যে মুখর থাকে আইপিএল, সিপিএল, পিএসএল, বিপিএল। বাজি আর জুয়ার বাজারেও দর বাড়ে প্রতি আসরে। চলতি বিপিএলের উদ্বোধনী ম্যাচে সান্টোকির সন্দেহজনক নো বলে নতুন করে আলোচনায় ফিক্সিং।

ক্রিকেট বিশ্লেষক নাজমুল আবেদিন ফাহিম বলেন, একজন বোলারের এত বড় নো বল হওয়াটাই অস্বাভাবকি। পৃথিবীব্যাপী এই জিনিসটা হচ্ছে। বিশেষ করে ছোট ফরম্যাটে ম্যাচ ফিক্সিংয়ের জাতীয় ঘটনা বেশ ঘটছে।

দেশের ক্রিকেটের অন্যতম কলঙ্কজনক অধ্যায় হয়ে আছে মোহাম্মদ আশরাফুলের ফিক্সিং। এরপর জুপিটার ঘোষ কিংবা পাকিস্তানের নাসির জামশেদ এমন নামগুলো উঠে এসেছে ফিক্সিং কেলেঙ্কারির তালিকায়। এমন সব ঘটনায় ধীরে ধীরে বিশ্বাসযোগ্যতা হারাবে বিপিএল, প্রশ্নবিদ্ধ হবে দেশের ক্রিকেট- এমন আশঙ্কা বিশ্লেষকদের।

ক্রিকেট বিশ্লেষক নাজমুল আবেদিন ফাহিম বলেন, আমরা কোন কিছু হলে তখন সে বিষয়ে ভাবতে শুরু করি। এ ধরনের ঘটনা শুরু হওয়ার আগ থেকে পূর্ব সর্তকতা নেওয়া উচিত। আর বিষয়ে দ্রুত কোন ব্যবস্থা না হলে বিপিএল নিয়ে মানুষের গ্রহণযোগ্যতা হারাবে।

ক্রিকেটারদের সচেতন করতে বিসিবির সুনির্দিষ্ট পথ নির্দেশনা থাকা উচিত বলেও মনে করেন বিশ্লেষকরা।