SomoyNews.TV

Somoynews.TV icon তথ্য প্রযুক্তির সময়

আপডেট- ১৫-১২-২০১৯ ১২:২০:০৩

‘ফেইক আইডি প্রতারণা’ ঠেকাতে জনগণের সচেতনতা জরুরি

cid-cyber

সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষমতাধর ব্যক্তিদের ফেইক আইডি খুলে প্রতারণা থেকে রক্ষা পেতে স্থানীয় আইনশৃঙ্খলা কর্তৃপক্ষের শরণাপন্ন হওয়ার আহ্বান জানিয়েছে সিআইডি। অনলাইনে আইনশৃঙ্খলা কর্মকর্তার ছবি ও পরিচয় ব্যবহারে প্রতারণার অভিযোগে দিনাজপুর থেকে রিফাত আহমেদ নামে একজনকে আটক করার পর এ আহ্বান জানায় সংস্থাটি। এদিকে যে কোনো প্রতারণা ঠেকাতে সাধারণ মানুষেরই সচেতন হওয়া প্রয়োজন বলছেন, আইটি বিশেষজ্ঞরা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকারি বিভিন্ন বাহিনী ও প্রশাসনের বিভিন্ন কর্মকর্তার ভুয়া আইডি তৈরির বিষয়টি নতুন নয়। ফেক আইডি ব্যবহার করে অনেক সময় উস্কে দেওয়া হচ্ছে সহিংসতা, হাতিয়ে নেওয়া হচ্ছে টাকা। গত কয়েক বছর ধরে সাইবার ক্রাইম অ্যাক্ট বাস্তবায়ন শুরুর পর অনেক প্রতারককে আটক করা হলেও পুরোপুরি নিয়ন্ত্রণ করা যায়নি। রোববার দিনাজপুর থেকে আটক করা হয় রিফাত আহমেদ নামের এক প্রতারককে।

আইনশৃঙ্খলাবাহিনীর বিভিন্ন উর্ধ্বতন কর্মকর্তাদের ছবি ও পরিচয় ব্যবহার করে অন্তত ৩০ জনের কাছ থেকে হাতিয়ে নিয়েছেন অর্থ। অথচ অভিযোগ দায়ের করেছেন মাত্র একজন।

এদিকে, আইটি বিশেষজ্ঞরা বলছেন সাইবার ক্রাইম অ্যাক্ট বাস্তবায়নে অপরাধীদের আইনের আওতায় আনার সুযোগ বাড়লেও সাধারণ মানুষের সচেতনতা প্রায় তলানিতে। এছাড়া ইন্টারনেটে তদারকি কম থাকায় বাড়ছে অপরাধ প্রবণতাও।

এ বিষয়ে তথ্যপ্রযুক্তিবিদ সালাউদ্দিন সেলিম বলেন, ‘অনেককেই গ্রেফতার করা হয়েছে প্রয়োজনীয় ব্যবস্থাও নেওয়া হয়েছে। সেটা একদম কমও নয়। তবে এক্ষেত্রে জনগণকে আরেকটু সচেতন হতে হবে।’

ইন্টারনেটের গঠনমূলক ব্যবহারের মনোভাব বাড়াতে সচেতনতা কার্যক্রম চালানো যেতে পারে বলে মনে করেন সংশ্লিষ্টরা।