SomoyNews.TV

Somoynews.TV icon মুক্তকথা

আপডেট- ১৩-১২-২০১৯ ১৩:০৭:৩৬

‘জয় বাংলা’ মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জনের প্রেরণাশক্তির স্লোগান

01

মাঝে মাঝেই মনে হয় আমাদের চারপাশে যুক্তিবাদী মুক্তচিন্তার কলমযোদ্ধার ঘাটতি নেই। ছাপাখানার পত্র-পত্রিকা থেকে ইলেকট্রনিক প্রচারমাধ্যমে - হায় রে কতোজনই না তাঁদের লেখনীতে, উচ্চারণে আর আচরণে মানুষের চেতনাজগতের ধোঁয়াশার ধাঁধা দূর করার, সাধনা করে চলেছেন।

জানি না, কোনো গভীর গবেষণার দূরবীনে এসব শুভ স্বাধীন প্রচেষ্টার প্রভাব, এ পোড়া সমাজে, কতোটুকু নিশ্চিত আশাবাদের বর্ষণ ছড়িয়ে দিচ্ছে, তার অনুসন্ধান করা হয়েছে কি না। করাটা আবশ্যক। কেনোনা, আগামী দিনগুলোতে গ্রহণের কোনো কালের আবির্ভাবের গোপন খনন যে চলছে না তার কোনো গ্যারান্টি কেউ আমরা দিতে পারছি না নিশ্চিতভাবে। বলাই যায় যে, একটা থম্ ধরা পরিবেশের মাঝে এখনও এ দেশের সচেতন-অসচেতন জনগণের নিয়ত বসবাস।

সর্বদাই তাই চাই যে, অনেক অনেক সুন্দর মনের মানুষের প্রতিকৃতির ভেতর থেকে বেরিয়ে আসুক, কঠিন সত্যের বাস্তবতার মুখোমুখি দাঁড়িয়ে আলোকময় সৃষ্টির প্রকৃত আনন্দময় জীবনের উপলব্ধি। আর, পরিশ্রমী বিনির্মাণের এই কষ্টকর আয়োজনে যুক্ত হোক মধুর সৃষ্টিশীলতার অ-ভঙ্গুর সাফল্য অর্জনের কলাকৌশল। রাজনীতি, শিল্প-সাহিত্য-কবিতা ও নানা ফোরামে সৃজনমুখর কথামালার সমাহারে আত্মপ্রত্যয়ের প্রকাশ সহকারে সমকালীন বিষয়াদির নিরপোষ উল্লেখের মাধ্যমে আর্থ-সামাজিক-রাজনৈতিক বিশ্লেষণের সাহসী উচ্চারণনিচয়ও হোক সমহারে বিকশিত।

বিরুদ্ধ পরিবেশ ও চক্র-চক্রান্তকে এড়িয়ে গিয়ে নয়, বরং কঠোরতার সাথে মোকাবেলা করেই ‘জয় বাংলা’র সেই গৌরবোজ্জ্বল দিনগুলোকে ফিরিয়ে আনার সংগ্রামে নেমে পড়তে হবে।

এই নোতুন সংগ্রামে কে ক্ষুব্ধ, কোন্ আত্মীয় প্রতিপক্ষে দাঁড়িয়ে আছে তার বিচার করতে দ্বিধা থাকলে ভুল হবে। ‘জয় বাংলা’র লক্ষ্য হাসিল করতে হলে কোনো পিছুটান রাখা চলবে না। এর ব্যত্যয় ঘটানো যাবে কোনো ভাবেই।

লেখক : স্বপন দত্ত
কবি, প্রাবন্ধিক ও সাংবাদিক  


*** প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। সময় সংবাদের সম্পাদকীয় নীতি বা মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতে পারে। লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় সময় সংবাদ নেবে না।