SomoyNews.TV

পশ্চিমবঙ্গ

আপডেট- ১১-১২-২০১৯ ২০:৫১:৫৪

কলকাতা থেকে ঢাকা অভিমুখে সাইকেল র‌্যালি

কলক-ত-থ-ক-ঢ-ক-য়-স-ইক-ল-র-য-ল-শ-র-

‘সবুজায়ন এবং দূষণমুক্ত বিশ্ব চাই’ এই দাবিতে একটি আন্তর্জাতিক সাইকেল র‌্যালির কলকাতা থেকে ঢাকার উদ্দেশে যাত্রা শুরু করেছে। 

বুধবার (১১ ডিসেম্বর) সকালে কলকাতার অদূরে সোদপুর নাটাগড় ফ্রেন্ডস অ্যাসোসিয়েশনের মাঠ থেকে এ যাত্রা সূচনা করেন তৃণমূল নেতা স্বপন ঘোষ।

কলকাতার শ্যামবাজারে মহারানীকাশীশ্বরী কলেজ এবং নাটাগড় ফ্রেন্ডস অ্যাসোসিয়েশনের উদ্যোগে এই সাইকেল র‌্যালিতে অংশ নিচ্ছেন দশ জন কলেজ ছাত্রী এবং তিন জন শিক্ষক। 

মোট ১৪ জনের এই দলটি বৃহস্পতিবার সকালে বাংলাদেশের বেনাপোল সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করবে। 

এর আগে আন্তর্জাতিক র‌্যালিতে অংশ নেওয়া সাইকেলারদের সংবর্ধনা দেওয়া হয়। ওই অনুষ্ঠানের স্থানীয় প্রশাসনের শীর্ষ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।  

সাইকেল র‌্যালির টিম লিডার সুবিমল দেব জানান, ১৬ ডিসেম্বর এই র‌্যালিটি ঢাকায় পৌঁছাবে।

এর আগে যশোর মাগুরা, ঝিনাইদাহ, রাজবাড়ি, মানিকগঞ্জ এব সাভারের স্থানীয় বিভিন্ন সমাজসেবী সংস্থার সঙ্গে সবুজায়ন এবং দূষণ মুক্ত বিশ্ব চাই- এই দাবিতে বিভিন্ন অনুষ্ঠান করবেন। 

সাইকেল র‌্যালি নিতে অংশ নেওয়া কলেজ পড়ুয়া রিনি চক্রবর্তী জানান, খুব উত্তেজিত মনে হচ্ছে। বাংলাদেশে প্রথমবার যাচ্ছি। অনেক শুনেছি বাংলাদেশের কথা। সেই দেশে এইভাবে সাইকেল চালিয়ে যাবো ভাবতেই শিউরে উঠছি।

নাটাগড় ফ্রেন্ডস অ্যাসোসিয়েশনের সম্পাদক সুরজিত দে জানান, প্রতিবেশী দুই বাংলা। ভাষা, সংস্কৃতি পরিবেশ সব এক। আমাদের ভালো লাগা, মন্দ লাগাগুলোও এক। এই মুহূর্তে বিশ্ব বাঁচাতে হলে সবুজয়নের বিকল্প নেই। তাই দুই বাংলাকে এর জন্য হাতে হাত ধরে কাজ করতে হবে।