SomoyNews.TV

Somoynews.TV icon বাংলার সময়

আপডেট- ০৯-১২-২০১৯ ১৮:২১:৫৯

খালেদার মুক্তি দাবিতে দেশের বিভিন্ন আদালতে বিক্ষোভ

bnp-court

বেগম খালেদা জিয়ার মুক্তি দাবিতে দেশের বিভিন্ন আদালতে বিক্ষোভ করেছেন বিএনপিপন্থী আইনজীবীরা। ঢাকায় নিম্ন আদালতে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের ধাক্কাধাক্কির ঘটনা ঘটেছে। ১২ ডিসেম্বর বেগম জিয়ার জামিন না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন তারা। বিক্ষোভ হয়েছে চট্টগ্রাম, সিলেটসহ দেশের বেশ কয়েকটি আদালতে।

বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে সোমবার সকালে ঢাকার সিএমএম ও মহানগর দায়রা জজ আদালতের সামনে বিক্ষোভ করেন বিএনপির আইনজীবীরা। মিছিল নিয়ে রাস্তায় বের হতে চাইলে বাধা দেয় পুলিশ। এসময় দুপক্ষের মধ্যে ধাক্কাধাক্কির ঘটনা ঘটে।

তাদের অভিযোগ সরকারের হস্তক্ষেপেই জামিন হচ্ছে না বেগম জিয়ার।

বিএনপির এক আইনজীবী বলেন, মাননীয় বিচারপতিবৃন্দ যদি সুবিচার করতে পারেন, তাহলে অবশ্যই আমরা আগামী বৃহস্পতিবার দেশ নেত্রী বেগম খালেদা জিয়ার জামিনের আদেশ পাবো। 

আরেক আইনজীবী বলেন, সর্বোচ্চ আদালতের নির্দেশে দেশ নেত্রী খালেদা জিয়াকে অসুস্থা বিবেচনায়, মহিলা ও বৃদ্ধ বিবেচনায় জামিন মঞ্জুর করবেন।

বিক্ষোভ হয়েছে দেশের সর্বোচ্চ আদালতেও । জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের ব্যানারে বিক্ষোভ থেকে ১২ ডিসেম্বর জামিন না হলে কঠোর আন্দোলনের হুশিয়ারি দেন বিএনপির আইনজীবী নেতারা।

খালেদা জিয়ার আইনজীবী জয়নুল আবেদীন বলেন, এখন ষড়যন্ত্র হচ্ছে বেগম খালেদা জিয়ার মেডিকেল রিপোর্ট নিয়ে। আমরা চাই বেগম খালেদা জিয়ার প্রকৃত অবস্থা আগামী ১২ তারিখের মধ্যে সরকার আদালতে দাখিল করবেন। 

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহ্বায়ক খন্দকার মাহবুব হোসেন বলেন, ন্যায় বিচার যদি না পাওয়া যায়, অবশ্যই আইনজীবীরা রাজপথে নামবে, রাজপথ উত্তপ্ত করবে।

আওয়ামী লীগের আইনজীবী নেতারা বলছেন, আন্দোলনের নামে আদালত অঙ্গনে বিশৃঙ্খলা হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ূন বলেন, মাঠে প্রতিবাদ, আন্দোলন করতে পারবে, কিন্ত আদালতে করতে পারবে না। একই ধরণের আচারণ যদি বার বার করে তাহলে আমরা বসে আলোচনার মাধ্যমে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবো। এতে কোন ধরণের পিছপা হবো না। 

এদিকে, বেগম জিয়ার মুক্তির দাবিতে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন বিএনপির আইনজীবীরা। চট্টগ্রামে আদালত চত্বরে বিক্ষোভ মিছিল করেছেন তারা। মিছিল হয়েছে, খুলনা, সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন আদালতে।