SomoyNews.TV

Somoynews.TV icon খেলার সময়

আপডেট- ০৯-১২-২০১৯ ০৫:০৭:৩৬

টেস্টে আলাদা দল গঠনের অবস্থানে নেই বাংলাদেশের ক্রিকেট

test

টেস্ট ক্রিকেট জন্য আলাদা দল গঠনের অবস্থানে নেই বাংলাদেশের ক্রিকেট। টেস্টে আলাদা দল তৈরি করতে হলে দীর্ঘ মেয়াদী পরিকল্পনা করতে হবে ক্রিকেট বোর্ডকে। এমনটাই মন্তব্য করেছেন সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট। তিনি আরো পরামর্শ দেন মাঠ, উইকেট, কোচিং স্টাফ থেকে শুরু করে আর্থিক নিরাপত্তার ব্যাপারটি সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে বোর্ডকে। কি কারণে টেস্ট ফরম্যাটে বাংলাদেশের টেস্টে নাজুক অবস্থা। সেই ধারাবাহিক আয়োজনে আজ থাকছে টেস্টের আলাদা দল গঠনের ব্যাখ্যা।

বাংলাদেশের টেস্ট ক্রিকেটে বয়স ১৯ পেরিয়ে কুড়ি চলছে। এই পর্যন্ত ৯৫ জন ক্রিকেটার টেস্টে সবুজ এই স্বপ্নীল ক্যাপ মাথায় তোলার সুযোগ পেয়েছেন। খেলা হয়েছে ১১৫টি টেস্ট হার জয়ের পরিসংখ্যান সবারই জানা। খুবই নাজুক অবস্থা এলিট ফরম্যাটে টাইগারদের পারফরমেন্স। সম্প্রতি ভারতের বিপক্ষে দুটি টেস্ট শেষ হয়েছে আড়াই দিনে। তাই বাংলাদেশের টেস্ট খেলা নিয়েও অনেকে প্রশ্ন তুলেছেন। অন্য দেশগুলো যখন টেস্টে ফরম্যাটের জন্য আলাদা দল গঠন করে। সেখানে বাংলাদেশ কেন তিন ফরম্যাটের ক্রিকেটারদের ঘুরি ফিরিয়ে খেলায়? বাস্তবতা বলছে, টেস্টে আলাদা দল গঠন সম্ভব নয় বিসিবি'র পক্ষে।

সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট বলেন, এখন পর্যন্ত আমরা বলতে পারবো না টেস্টের জন্য। আমরা এখনো অনেক পিছিয়ে রয়েছি। ভালো জায়গায় পৌঁছাতে হলে কিছু জায়গায় উন্নতি করতে হবে।

স্বল্প দৈর্ঘ্যের ক্রিকেটে এখন অর্থের ছড়াছড়ি। তাই ক্রিকেটাররা ছুটছে অর্থের পেছনে। তবে, অন্য দেশগুলো ঠিকই তো টেস্ট ফরম্যাটের সেরা ক্রিকেটারদের দিয়ে তিন ফরম্যাটেই খেলা চালিয়ে যাচ্ছে। কিন্তু, বাংলাদেশের অনেক ক্রিকেটারের অনীহা আছে টেস্ট খেলা নিয়ে। তাই এমনি দীর্ঘমেয়াদী পরিকল্পনার পরামর্শ দিলেন পাইলট।

তিনি আরও বলেন, টেস্টে ভালো করতে হলে দেশের ফার্স্টক্লাস ক্রিকেটে আলাদা নজর দিতে হবে। সেই সাথে প্রত্যেক এরিয়াতে কিছু প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তুলতে হবে। যাতে করে, সেখান থেকে তামিম ও সাকিবকে টপকানো প্লেয়ার বের হয়।

যদিও, বিসিবি সভাপতি সম্প্রতি বলেছেন সর্বোচ্চ দেড়-বছরের মধ্যে বাংলাদেশের জন্য আলাদা টেস্ট দল গঠন করবেন। কিন্তু, বিশ্লেষকরা বলছে, বোর্ড প্রধানের এই প্রতিশ্রুতি বাস্তবায়ন করাটা হবে মহা কঠিন ব্যাপার।