SomoyNews.TV

Somoynews.TV icon বাংলার সময়

আপডেট- ০৭-১২-২০১৯ ০৮:৩১:৩৭

হাজারো লোকের কর্মসংস্থান পাথরঘাটার মৎস্য অবতরণ কেন্দ্রে

fish-centre

দক্ষিণাঞ্চলের অর্থনীতিকে সমৃদ্ধ করছে বরগুনার পাথরঘাটার মৎস্য অবতরণ কেন্দ্র। শুধু হাজার হাজার লোকের কর্মসংস্থান নয়, রাজস্ব আদায়ও হচ্ছে। এলাকাগুলোতে গড়ে উঠছে মৎস্য সংশ্লিষ্ট অন্যান্য শিল্প প্রতিষ্ঠান।

বরগুনার পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্র। পাইকার, আড়ৎতদার ও শ্রমিক সুলভ হওয়ায় প্রতিদিন শত শত ট্রলার নিয়ে মাছ বিক্রি করতে সমুদ্র থেকে ছুটে আসেন জেলেরা। নদীর মোহনা ও সমুদ্র থেকে ধরা হাজার হাজার মেট্রিক টন ইলিশসহ মাছ দেশ জুড়ে সরবরাহ করা হয় এখান থেকেই।

বিক্রির লক্ষ্যে আসা মাছ ট্রলার থেকে অবতরণ কেন্দ্রে তোলা, বরফ দিয়ে প্যাকেট করাসহ নানা কাজে শ্রমিকরা কাজ করেন। আর মাছ কিনতে পাইকার এবং মাছ বেচতে আড়ৎদাররা ভিড় করেন এখানে। সব মিলিয়ে হাজারো লোকের কর্মসংস্থান হয় এ অবতরণ কেন্দ্রকে ঘিরে।

এদিকে ট্রলার নির্মাণ ও মেরামতের চাহিদা বেড়েছে এ এলাকায়। তাই মৎস্য অবতরণ কেন্দ্রকে ঘিরে তৈরি হয়েছে ছোট বড় প্রায় ৩০টি ডক, কাজ করছেন প্রায় ৫ শতাধিক শ্রমিক।

আর মাছ ধরতে যাওয়া ট্রলারগুলোতে যেমন বরফ প্রয়োজন, তেমনি বিক্রিত মাছ বিভিন্ন স্থানে পাঠাতে পাইকারদেরও প্রয়োজন বরফের। তাই পাথরঘাটার নদীপারগুলোতে রয়েছে অর্ধশত বরফ কল।

এখানে বিক্রিত মাছের মূল্য থেকে এক টাকা পঁচিশ পয়সা হারে রাজস্ব আদায় করে সরকার। অবতরণ কেন্দ্রের হিসাব মতে, বছরে এক থেকে দেড় কোটি টাকা রাজস্ব আদায় হয় এখানে।