SomoyNews.TV

Somoynews.TV icon প্রবাসে সময়

আপডেট- ০৬-১২-২০১৯ ২০:১২:০৯

ইউরোপীয়দের ব্রিটেন ভ্রমণ কঠিন হচ্ছে

কঠ-ন-হচ-ছ-ইউর-প-য়দ-র-ব-র-ট-ন-ভ-রমণ

গেল শুক্রবার (২৯ নভেম্বর) লন্ডন ব্রিজে সন্ত্রাসী হামলার পর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নাগরিকদের জন্য ব্রিটেন ভ্রমণ কঠিন হয়ে পড়ছে।

ওই ঘটনার পর এক বিবৃতিতে ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি পাতিল বলেন, যদি তার দল আগামী ১২ ডিসেম্বরের নির্বাচনে ক্ষমতায় আসে তাহলে জাতীয় নিরাপত্তার জন্য ইইউ নাগরিকদের ব্রিটেন ভ্রমণে ভিসা পদ্ধতি চালু করবেন। 

বর্তমানে ইউরোপীয় নাগরিকদের ব্রিটেন ভ্রমণের জন্য ভিসার প্রয়োজন হয় না। কিন্তু নতুন যে ভিসা পদ্ধতি চালু করা হবে সেই ভিসার মেয়াদ হবে ৯০ দিন। তবে সুনির্দিষ্ট কন্টাক্ট থাকলে তার জন্য এই শর্ত শিথিল হবে।

বর্তমানে ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত দেশগুলোর নাগরিকরা কেবল মাত্র তাদের রেসিডেন্ট পারমিট বা সাধারণ পরিচয় পত্রের মাধ্যমে ব্রিটেন ভ্রমণ করতে পারেন।

প্রীতি পাতিল আরও বলেন ইইউ নাগরিকদের জন্য ‘ইলেক্ট্রনিক ট্রাভেল অথরাইজেশন’ বা ‘ইটিএ’ চালু করা হবে। এই পদ্ধতিতে ইইউ নাগরিকদেরও ব্যায়োমেক্রিট পাসপোর্ট থাকতে হবে।

বর্তমানে ইইউ নাগরিকরা যেভাবে পূর্বানুমতি ছাড়াই ব্রিটেন ভ্রমণ করতে পারেন সেই পথও বন্ধ হয়ে যাবে। ভ্রমণের কমপক্ষে তিনদিন পূর্বে অনলাইনে আবেদন করে ভিসা নিশ্চিত করতে হবে।

যদি ব্রিটেনের আসন্ন নির্বাচনে টরি দল ক্ষমতায় আসে তাহলে এসব নিয়ম আগামী জানুয়ারী মাস থেকে চালু হবে।