SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ০৬-১২-২০১৯ ১৮:০৪:১২

‘ডোনাল্ড ট্রাম্প ভীমরতিগ্রস্ত’

-ড-ন-ল-ড-ট-র-ম-প-ভ-মরত-গ-রস-ত-

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ভীমরতিগ্রস্ত বৃদ্ধ বলে আবারও কটাক্ষ করেছে উত্তর কোরিয়া। বৃহস্পতিবার মার্কিন সামরিক অভিযানের হুমকিকে বৃদ্ধের ক্ষীণমতি বলেও আখ্যা দিয়েছে দেশটি। এরমধ্যেই, মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বলেছেন, পরমাণু নিরস্ত্রীকরণের প্রতিশ্রুতি বাস্তবায়নে আলোচনায় ফিরবে পিয়ংইয়ং।

মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, কিম জং উন রকেট উৎক্ষেপণ ভালোবাসেন। তাই তাকে রকেটম্যান বলেছেন। কিমকে পরমাণু নিরস্ত্রীকরণ প্রতিশ্রুতি বাস্তবায়নের আহ্বান জানিয়ে বলেন, মার্কিন সামরিক শক্তি অপ্রতিরোধ্য, প্রয়োজনে তা ব্যবহার করবে যুক্তরাষ্ট্র।

ট্রাম্পের আচরণে ক্ষোভে ফুঁসছে কিম প্রশাসন।

উত্তর কোরিয়া উপ-পররাষ্ট্রমন্ত্রী চোয়ে সোন হুই বলেন, সর্বোচ্চ নেতা সম্পর্কে বক্তব্যে কোনো সৌজন্যতাই দেখাননি ট্রাম্প। তিনি একজন ভীমরতিগ্রস্ত বৃদ্ধ। রকেটম্যান বলে সরাসরি উস্কানি দিয়েছেন। ট্রাম্পের বেফাঁস মন্তব্যে উত্তর কোরিয়ার নাগরিকরা ক্ষুব্ধ।

এদিকে, মার্কিন গণমাধ্যম জানিয়েছে, সিঙ্গাপুর বৈঠকের পর ধ্বংস করা ক্ষেপণাস্ত্র পরীক্ষা কেন্দ্র পুনর্নির্মাণ করছে পিয়ংইয়ং। তবে মার্কিন প্রশাসনের আশা, আলোচনায় ফিরবে উত্তর কোরিয়া।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ব্রেট ও বাইয়ের বলেন, কিম জং উন কোরিয়ো উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করতে প্রতিশ্রুতিবদ্ধ। আশা করি তিনি তা রক্ষা করবেন। রাজনৈতিক আলোচনা ও কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

এরমধ্যেই, নিরাপত্তা ও স্থিতিশীলতা ইস্যুতে উত্তর কোরিয়ার উদ্বেগকে গভীরভাবে বিবেচনার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে চীন।