SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ২২-১১-২০১৯ ১৬:৫৯:৫৪

জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের জন্য ক্ষমা চাওয়ার প্রতিশ্রুতি করবিনের

labour-party-leader-jeremy

আগামী ১২ ডিসেম্বর যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনকে সামনে রেখে নির্বাচনী ইশতেহার প্রকাশ করেছেন ব্রিটিশ বিরোধীদল লেবার পার্টির প্রধান জেরেমি করবিন। প্রকাশিত এই ইশতেহারে বিভিন্ন বিষয়ের পাশাপাশি ১০০ বছর আগে ভারতীয় ব্রিটিশ উপনিবেশে অমৃতসরের জালিয়ানওয়ালাবাগে গণহত্যার জন্য ক্ষমা চেয়েছেন তিনি।

বৃহস্পতিবার ‘It's time for real change’ নামে ১০৭ পৃষ্ঠার এই ইশতেহার প্রকাশ করা হয়। অনুষ্ঠানে জেরেমি করবিন নিজে উপস্থিত ছিলেন।

ইশতেহারে বলা হয়, আমরা জালিয়ানওয়ালাবাগ গণহত্যার ঘটনায় রাষ্ট্রীয়ভাবে আনুষ্ঠানিক ক্ষমা চাইবো এবং এর সঙ্গে যুক্তরাজ্যের সংশ্লিষ্টতা নিয়ে গণআলোচনার ব্যবস্থা করব।

ইশতেহারে এই গণহত্যার ঘটনায় ক্ষমা চাওয়া ছাড়াও অতীতে ব্রিটেন সরকারের বিভিন্ন অবিচারের তদন্ত করারও প্রতিশ্রুতি দেয়া হয়েছে।

গত বছর করবিন ঘোষণা দেন লেবার পার্টি ক্ষমতায় আসলে ব্রিটিশ সাম্রাজ্যবাদ, উপনিবেশ ও দাসপ্রথার ইতিহাসকে যেভাবে স্কুলে পড়ানো হয়, তা ঢেলে সাজানো হবে। সেই ঘোষণার ধারাবাহিকতায় প্রকাশিত এই ইশতেহারে পৃথিবীর বিভিন্ন দেশে উপনিবেশ আমলের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তদন্তের প্রতিশ্রুতি দেয়া হলো।

১৯১৯ সালে অবিভক্ত ভারতের পাঞ্জাব প্রদেশের অমৃতসর শহরের জালিয়ানওয়ালাবাগ এলাকায় জড়ো হওয়া স্বাধীনতাকামীদের ওপর নির্বিচার গুলিবর্ষণ করে ব্রিটিশ সেনাবাহিনী। এতে বহু ভারতীয় হতাহত হয়। এই হত্যাকাণ্ডের প্রতিবাদে ব্রিটিশ সরকারের দেওয়া নাইটহুড উপাধি ত্যাগ করেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর।

এ বছর ভারতের জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের শতবর্ষ পূরণ হয়েছে। নিরস্ত্র ভারতীয়দের হত্যার জন্য ব্রিটিশ সরকারকে ক্ষমা চাওয়ার আহ্বান জানানো হলেও তাতে কখনও সাড়া দেয়নি যুক্তরাজ্য। থেরেসা মে’র কনজারভেটিভ সরকার সেই হত্যাকাণ্ডকে ‘ইতিহাসের কালো দাগ’ বলে বর্ণনা করলেও ক্ষমা চায়নি।

এদিকে, ১৯৪৩ সালের দুর্ভিক্ষ বা পঞ্চাশের মন্বন্তরেরও ৭৫ বছর পূর্তি হয়েছে ২০১৮ সালে। ওই দুর্ভিক্ষে মারা যায় দশ লাখের বেশি ভারতীয়। অভিযোগ রয়েছে ওই বছর ভারত থেকে ব্রিটিশ সরকার বিপুল খাদ্যশস্য রফতানি করায় দুর্ভিক্ষ সৃষ্টি হয়। এই রফতানির পেছনে তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিলের ভূমিকা রয়েছে বলে ধারণা করা হয়।