SomoyNews.TV

Somoynews.TV icon খেলার সময়

আপডেট- ২০-১১-২০১৯ ২৩:০১:২১

ফুটবল খেলছে রোবট!

robot

রোবোটিক টেকনোলজিকে বিশ্ব দরবারে ছড়িয়ে দিতে রাশিয়া আয়োজন করা হয় ব্যতিক্রমধর্মী ফুটবল টুর্নামেন্টের। বিশ্বের ২০০টি দেশের বিভিন্ন দল তাদের রোবট নিয়ে অংশ নেয় এ প্রতিযোগিতায়। নানা আকৃতির রোবট তাদের ফুটবলীয় কৌশল দিয়ে চমকে দেয় দর্শকদের। আগামী বছর আরও বড় পরিসরে এ প্রতিযোগিতা আয়োজন করা হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

ফুটবল মাঠে রোমাঞ্চ ছড়ায় দু'দল। গ্যালারিতে বসে প্রিয় দলের প্রতিটি মুহূর্ত রোমাঞ্চিত করে সমর্থকদের। মাঠের লড়াইয়ের সঙ্গে প্রিয় দলের ভাগ্য নির্ধারণে চলে চুলচেরা হিসেব নিকেশ।

কিন্তু একবার ভাবুনতো মাঠে ফুটবলারদের জায়গায় লড়াই করছে রোবট। ফুটবলারদের মতই করছে আক্রমণ আর পাল্টা আক্রমণ। তাহলে কেমন হবে?

এটি এখন আর কল্পনার মধ্যে সীমাবদ্ধ নেই। রোবটিক টেকনোলজির পরিচিত বিশ্ব দরবারে ছড়িয়ে দিতে মস্কোতে আয়োজন করা হয় আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট। ইনডোরে আয়োজিত এ আসরে অংশ নেয় বিশ্বের বিভিন্ন দেশের ২০০টি দল।

নানা ধাপ পেরিয়ে ফাইনালের মঞ্চে ওঠে রাশিয়া ও ইরান। কেউ মেসি তো কেউ রোনালদো। নানা নামে, ভিন্ন আকৃতির রোবটের মধ্যে চলে হাড্ডাহাড্ডি লড়াই। শেষ পর্যন্ত ইরানকে ৯-১ গোলে হারিয়ে বিজয়ী হয় রাশিয়া।

আয়োজকরা জানায়, রাশিয়া থেকে যে দলটি অংশ নিয়েছে ওরা বেশ দক্ষ। আধুনিক নানা প্রযুক্তির সমন্বয় রয়েছে ওদের রোবটে। আমরাও চেষ্টা করছি কি করে ওদের আরও প্রাণবন্ত করা যায়। এ ধরনের প্রতিযোগিতা বিনোদনে নতুন মাত্রা যোগ করবে।

অংশ নেওয়া একজন বলেন, আমরা আমাদের তৈরি রোবট নিয়ে এখানে অংশ নিয়েছি। আমরা দেখতে চেয়েছিলাম কে কত দ্রুত একস্থান থেকে অন্যস্থানে যেতে পাবে। বল নিয়ন্ত্রণে নিয়ে আক্রমণ করতে পারে। কিছু বিষয় আমরা খুঁজে পেয়েছি। যে গুলো সংশোধন করে এ প্রযুক্তিতে আরও ছড়িয়ে দিতে চাই আমরা"

আগামী বছর আরো বড় পরিসরে এ প্রতিযোগিতা আয়োজন করা হবে বলে জানিয়েছেন আয়োজকরা।