SomoyNews.TV

Somoynews.TV icon বাণিজ্য সময়

আপডেট- ২০-১১-২০১৯ ১৮:৩০:০৩

খালাস বন্ধ থাকলে চট্টগ্রাম বন্দরে দিনে ক্ষতি ২০ কোটি

port-strike

পণ্য খালাস বন্ধ থাকলে চট্টগ্রাম বন্দরে দিনে অন্তত ২০ কোটি টাকার ক্ষতি হয়। নতুন সড়ক পরিবহন আইন বাস্তবায়নের প্রতিবাদে ডাকা পরিবহন ধর্মঘটের কারণে বন্দরে ট্রাক কাভার্ড ভ্যান প্রবেশ করতে না পারায় পণ্য ওঠানামা বন্ধ হয়ে গেছে। এতে কন্টেইনার জট সৃষ্টি হওয়ায় বন্দর ক্ষতির মুখে পড়বে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। তবে ধর্মঘট দীর্ঘ হলে বড় ধরনের প্রভাব পড়বে বলে আশঙ্কা।

প্রতিদিন চট্টগ্রাম বন্দরে আড়াই থেকে তিন হাজার কন্টেইনার থেকে পণ্য খালাস হয়। যা ৪ থেকে ৫ হাজার ট্রাক আর কাভার্ড ভ্যানে করে নিয়ে যাওয়া হয় চট্টগ্রাম- ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায়। কিন্তু নতুন সড়ক পরিবহন আইন বাতিলের দাবিতে অনির্দিষ্টকালের ধর্মঘটের কারণে বন্দর থেকে বের হয়নি কোন পণ্যবাহী যানবাহন। এতে ক্ষতির পাশাপাশি বন্দরে সৃষ্টি হবে কন্টেইনার জট।

চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক বলেন, আমরা চেষ্টা করব দ্রুত তাদের সঙ্গে আলোচনা করে সমস্যার সমাধান করার। একদিন বন্ধ থাকলে এখানে ৩ থেকে ৪ হাজার কন্টেইনার জমে যায়।

এদিকে বন্দর ব্যবহারকারীরা বলছেন, ধর্মঘটে আমদানি রপ্তানি কার্যক্রম ব্যাহত হওয়ায় ক্ষতির মুখে পড়বেন ব্যবসায়ীরা।

চট্টগ্রাম বন্দরের সিএন্ডএফ এজেন্টের সাধারণ সম্পাদক আলতাফ হোসেন বাচ্চু বলেন, এতে ব্যবসায়ীরাও ক্ষতিগ্রস্ত হবেন এবং চট্টগ্রাম বন্দরও ক্ষতিগ্রস্ত হবে।

চট্টগ্রাম বন্দরের বিভিন্ন জেটিতে ১৭টি জাহাজ অবস্থান করছে। কন্টেইনার আছে ৩৪ হাজারের মতো। আর বহির্নোঙ্গরে জাহাজ আছে ৯৬ টি জাহাজ।