SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ২০-১১-২০১৯ ১৬:৪৮:৫০

হংকংয়ে বিক্ষোভকারীদের প্রতি সমর্থন অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র

hongkong

দাবি আদায় না হওয়া পর্যন্ত হংকংয়ের বিক্ষোভকারীদের যুক্তরাষ্ট্র সমর্থন দিয়ে যাবে বলে জানিয়েছে। এ নিয়ে মার্কিন সিনেটে সর্বসম্মতিতে একটি বিল পাস হয়েছে। তবে হংকং ইস্যুতে ওয়াশিংটন নগ্নভাবে হস্তক্ষেপ করছে বলে ফের অভিযোগ করেছে চীন। আর বিক্ষোভকারীদের অভিযোগ, ক্যারি লাম প্রশাসন হংকংকে পুলিশি রাষ্ট্রে পরিণত করেছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার প্রত্যয় পুনর্ব্যক্ত করেছেন তারা।

তুমুল বিক্ষোভের কারণে হংকং পলিটেকনিক ইউনিভার্সিটির ভেতরে আটকে পড়া শিক্ষার্থীরা মঙ্গলবার রাতে এভাবেই বেরিয়ে আসেন। বিশ্ববিদ্যালয়ের ভেতরে পুলিশ ঢুকে পড়লে তারা পালাতে বাধ্য হন। অন্যদিকে গেটের বাইরে প্রতিবাদী ওই শিক্ষার্থীদের সমর্থনে সড়ক অবরোধ করেন বিক্ষোভকারীরা। উপস্থিত হন শিক্ষার্থীদের অভিভাবকরাও।

চীনের বিষেশায়িত অঞ্চলটিতে চলমান বিক্ষোভে ৭০ বছর বয়সী পরিচ্ছন্নতাকর্মী নিহত হওয়ায় তার প্রতি শ্রদ্ধা জানাতে আসেন বহু মানুষ। এ সময় সাধারণ হংকংবাসী জানান, তারা সহিংসতা চান না। প্রশাসনকে নমনীয় হওয়ার আহ্বানও জানান তারা।

এ অবস্থায় আন্দোলনকারীদের প্রতি সমর্থন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার মার্কিন সিনেটে পাস হয়েছে হংকংয়ে বিক্ষোভকারীদের মানবাধিকার সুরক্ষা বিল। আগামীতে প্রতিনিধি পরিষদে তোলা হবে বিলটি। তবে বেইজিং, মার্কিন সিনেটে পাস হওয়া এ বিল প্রত্যাখ্যান করে অভিযোগ করেছে হংকং ইস্যুতে নগ্নভাবে হস্তক্ষেপ করছে ওয়াশিংটন।

গেলো ৯ই জুন থেকে অপরাধী প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে বিক্ষোভ শুরু হয়। তবে তীব্র আন্দোলনের মুখে তা বাতিল করা হলেও বর্তমানে গণতন্ত্রের দাবিতে আন্দোলন অব্যাহত রেখেছেন অঞ্চলটির বাসিন্দারা।