SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ২০-১১-২০১৯ ১৬:৪৬:০০

কে এই ‘নিখোঁজ’ সৌদি প্রিন্সেস বাসমাহ?

soudi-princes

প্রিন্সেস বাসমাহ বিনতে সৌদ ২০০৬ সাল থেকে সৌদি গণমাধ্যমে নিয়মিত লেখালেখি করেন। কিন্তু তার ব্যবসায়িক কর্মকাণ্ড ও জনগণের হয়ে কথা বলার বিষয়টি ভালোভাবে নেয়নি দেশটির শাসক পরিবার। ফলে তাকে পারিবারিক রোষাণলে পড়তে হয়। 

বাসমাহ বেশ কিছুদিন ধরে তিনি নিখোঁজ রয়েছেন বলে ডয়চে ভেলের খবরে বলা হয়েছে।

বিবাহ বিচ্ছেদের পর ২০১০-২০১১ সালের দিকে তিনি লন্ডনে পাড়ি জমান। পরিচিতি পান গণমাধ্যমে। বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে আরব অঞ্চলের দুর্নীতি, মানবাধিকার এবং সম্পদের বৈষম্য নিয়ে কথা বলে ব্যাপক আলোচনায় আসেন বাসমাহ। তখন গণমাধ্যমে তিনি ব্যাপক খ্যাতি পান।

সৌদি আরবে ধর্মীয় পুলিশের ক্ষমতা কমিয়ে দেয়া, নারীদের অধিকারসহ বিভিন্ন সাংবিধানিক সংস্কারের দাবি জানিয়ে আসছেন এই রাজকন্যা।

প্রশাসনের সমালোচনা করলেও রাজ পরিবারের বিরুদ্ধে অবশ্য কখনো সরাসরি কোনো কথা তাকে বলতে শোনা যায়নি। বছর তিনেক আগে সৌদি আরবে ফিরে যান তিনি। লন্ডনের ব্যবসাও অনেকটা গুটিয়ে ফেলেন ইতিমধ্যে।

গত বছরের জানুয়ারিতে বিবিসি আরবিতে দেয়া এক সাক্ষাতকারে ইয়েমেন যুদ্ধের অবসান ঘটাতে সৌদি আরবের প্রতি তিনি আহ্বান জানিয়েছেন।

এরপর থেকে তাকে আর গণমাধ্যমে দেখা যায়নি। বাসমাহ সাবেক সৌদি বাদশাহর ১১৫ সন্তানের একজন।

এই পরিবারের একটি অংশকে বর্তমান রাজা সালমান ও তার পুত্রের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী বলে মনে করা হচ্ছে।

বর্তমান সৌদি রাজপরিবারের মোট ১৪ হাজার সদস্য রয়েছেন। লন্ডন স্কুল অব ইকোনমিকসের সৌদি রাজনীতি ও রাজপরিবার বিষয়ক বিশেষজ্ঞ মাদাওয়ি আল-রাশিদ বলেন, রাজা আবদুল্লাহর শাসনকালে রাজকন্যারা সব ধরনের আলোচনায় অংশ নিতে পারতেন।

তিনি বলেন, এটা অনেকটা জনসংযোগের মতো ছিল। ললোয়াহ বিনতে ফয়সাল আল সৌদ ছিলেন তেমনই একজন।