SomoyNews.TV

Somoynews.TV icon প্রবাসে সময়

আপডেট- ১৫-১১-২০১৯ ২০:৩০:০১

মালয়েশিয়ার নাইটক্লাবে ৪ বাংলাদেশি নারীর কারাদণ্ডের খবর মিথ্যা

ম-লয়-শ-য়-র-ন-ইটক-ল-ব-৪-ব-ল-দ-শ-ন-র-র-ক-র-দণ-ড-র-খবর-সত-য-নয়

মালয়েশিয়ায় একটি নাইট ক্লাবে অভিযান চালিয়ে চার বাংলাদেশি নারীকে কারাদণ্ড দেয়া হয়েছে বলে দেশের কয়েকটি সংবাদমাধ্যমে খবর প্রকাশ করা হয়েছে। ‘মালয়েশিয়ায় নাইট ক্লাবে অভিযান; চার বাংলাদেশি নারীর কারাদণ্ড’ শিরোনামে বৃহস্পতিবার (১৪ নভেম্বর) এ খবর প্রকাশ করা হয়।

খবরে বলা হয়, ‘মালয়েশিয়ায় চার বাংলাদেশি নারীসহ ১৬২ নারীকে কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। বুধবার কুয়ালালামপুরের একটি আদালতের বিচারক হারিদশাম মোহাম্মদ ইয়াসিন তাদের ২৫ থেকে ৩০ দিন করে কারাদণ্ড দেন। দণ্ডিতদের মধ্যে চারজন বাংলাদেশি, ১৫২ জন থাইল্যাণ্ডের এবং ৬ জন কোরিয়া ও লাওসের নাগরিক রয়েছেন।’

তবে ওই খবরটি সত্য নয়। দেশের বিভিন্ন সংবাদমাধ্যমে মনগড়া ও ভিত্তিহীন এমন খবর পরিবেশিত হওয়ায় চরম বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। বিষয়টি নিয়ে পুরো মালয়েশিয়া প্রবাসীদের মাঝে প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। দায়িত্বহীন সংবাদ পরিবেশনে উদ্বেগ প্রকাশ করেছেন মালয়েশিয়াস্থ প্রবাসী বাংলাদেশিরা।

একাধিক প্রবাসী বাংলাদেশি সময় নিউজকে জানান, সঠিক তথ্য উপাত্ত ছাড়া এসব মিথ্যা সংবাদ আমাদের প্রবাসীদের জন্য লজ্জাজনক। খবরটি স্থানীয় কোন পত্রিকায় লেখা হয়নি। তাহলে কিভাবে প্রবাসীদের নিয়ে এমন মানহানিকর খবর প্রকাশ করা হয় বাংলাদেশের সংবাদ মাধ্যমে। মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশিদের জন্য এটি অত্যন্ত অপমানজনক। 

সাইফুল ইসলাম নামের এক প্রবাসী বলেন, মালয়েশিয়ানদের কাছে আমাদের ছোট করার জন্য এটি একটি উদ্দেশ্য প্রণোদিত সংবাদ বলে মনে করছেন প্রবাসীরা। যারা সঠিক তথ্য উপাত্ত ছাড়া এসব মিথ্যা সংবাদ প্রচার করে আমাদের সম্মান বিদেশের মাটিতে নষ্ট করছে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়ার দাবি জানায় তারা।

এ ধরনের ভিত্তিহীন মিথ্যা তথ্য পরিবেশন করা থেকে বিরত থাকার জন্য মালয়েশিয়ার প্রবাসী বাংলাদেশিরা গণমাধ্যমের প্রতি আহ্বান জানান। আকতার হোসাইন নামের এক প্রবাসী বলেন, এই তথ্য উপাত্তবিহীন খবরটি তারা যথাস্থানে পরিবেশনের মাধ্যমে সৃষ্ট বিভ্রান্তি নিরসন করবেন।

এদিকে মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাসে যোগাযোগ করা হলে বাংলাদেশ হাইকমিশন মালয়েশিয়ার প্রথম সচিব (শ্রম) হেদায়েতুল ইসলাম মন্ডল সময় নিউজকে বলেন, উক্ত ঘটনা সম্পর্কে দূতাবাস কিছুই জানে না।

এদিকে সময় নিউজের পক্ষ থেকে অনুসন্ধানে জানা যায়, ২০১৮ সালের ৩০ আগস্ট ‘মালয়েশিয়ায় ৪ বাংলাদেশি নারীর কারাদণ্ড’ একটি অনলাইনে খবর প্রকাশ করা হয়েছিল। সেই খবরটি সম্প্রতি নতুন করে প্রকাশ করেছে বাংলাদেশের প্রথম সারির একাধিক সংবাদমাধ্যম।

২০১৮ সালের ওই খবরের শুরুতে বলা হয়েছিল, ‘মালয়েশিয়ায় চার বাংলাদেশিসহ ১৬২ জন নারীকে ২৫ থেকে ৩০ দিন পর্যন্ত কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। বুধবার কুয়ালালামপুরের আদালতের বিচারক হারিদশাম মোহাম্মদ ইয়াসিন এ আদেশ দেন। কারাদণ্ডপ্রাপ্ত ১৬২ জনের মধ্যে চারজন বাংলাদেশি, ১৫২ জন থাইল্যান্ড এবং বাকিরা কোরিয়া ও লাওসের নাগরিক।’

ওই খবরে আরও বলা হয়েছিল, ‘পুলিশ জানায়, গত ৩ আগস্ট স্থানীয় সময় রাত সাড়ে ১১টার দিকে জালান কিলাং লামার তিনটি নাইট ক্লাবে অভিযান চালিয়ে দেহ ব্যবসার অভিযোগে ১৬২ জনকে গ্রেফতার করা হয়।’

২০১৮ সালের খবরটি দেখতে এখানে ক্লিক করুন।