SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ১৫-১১-২০১৯ ১৮:১৩:৪৩

পাকিস্তান জঙ্গি উৎপাদনের কারখানা: জয়শঙ্কর

প-ক-স-ত-ন-জঙ-গ-উৎপ-দন-র-ক-রখ-ন-জয়শঙ-কর

পাকিস্তানের রন্ধ্রে রন্ধ্রে জঙ্গিবাদ ছড়িয়ে আছে বলে মন্তব্য করেছে ভারত। জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা-ইউনেস্কোর সম্মেলনে এ কথা বলে নয়াদিল্লি। 

এদিকে পাকিস্তানকে 'জঙ্গি উৎপাদনের কারখানা' বলে আখ্যা দিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। এ অবস্থায় কাশ্মীরে সন্ত্রাসবিরোধী অভিযান আরও জোরদার করেছে ভারত।

বৃহস্পতিবার বড় ধরনের বিস্ফোরণের হাত থেকে বাঁচলো কাশ্মীরে নিয়োজিত ভারতীয় নিরাপত্তা বাহিনীর সদস্যরা। শ্রীনগরের উপকণ্ঠে মহাসড়কে একটি প্রেসার কুকার থেকে শক্তিশালী আই.ই.ডি বোমা উদ্ধার করা হয়। তবে কে বা কারা সেখানে তা রেখে যায়; তা জানাতে পারেনি নিরাপত্তা বাহিনী। এ ঘটনার পর তল্লাশি আরও জোরদার করা হয়েছে।

গেলো ৩১শে অক্টোবর থেকে কাশ্মীর ও লাদাখ, কেন্দ্র শাসিত দুটি অঞ্চলে ভাগ হওয়ায় পরিস্থিতির কী উন্নতি হলো তা নির্ণয়ে ইতোমধ্যে কাজ শুরু করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও সংসদীয় কমিটি। এ নিয়ে তারা প্রতিবেদন জমা দেবেন। এদিকে নয়াদিল্লিতে এক অনুষ্ঠানে পাকিস্তানকে জঙ্গিবাদের কারখানা বলে আখ্যা দিয়েছেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি বলেন, কাশ্মীর নিয়ে শঙ্কার পরিবেশ সৃষ্টি করেছে ইসলামাবাদ।

এদিকে, ফ্রান্সের রাজধানী প্যারিসে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কোর সাধারণ সভায় নয়াদিল্লির বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলেছে ইসলামাবাদ। একই মঞ্চে নয়াদিল্লিও এক হাত নিতে ছাড়েনি। পাকিস্তান কাশ্মীরে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির পাঁতারা করছে বলে আবারও অভিযোগ তুলেছে ভারত। ইসলামাবাদের অর্থিক সংকট থাকলেও তারা জঙ্গি লেলিয়ে দিতে ঠিকই অর্থ খবর করছে বলে অভিযোগ ভারতীয় প্রতিনিধির।

ভারতের প্রতিনিধি অনন্যা আগরওয়াল বলেন, পাকিস্তান দিন দিন অবনতির দিকে যাচ্ছে। তারা সন্ত্রাসবাদ দমনে ব্যর্থ হয়েছে, দেশটির অর্থনীতিও ভঙ্গুর। তাদের অস্থি-মজ্জায় এখন সন্ত্রাসবাদ। ২০১৮ সালে অবনতিপ্রাপ্ত দেশের তালিকায় ১৪তম স্থানে উঠে আসে পাকিস্তান।

ওয়াশিংটনে মানবাধিকার বিষয়ক মার্কিন কংগ্রেসের এক শুনানিতে ভারতীয় সাংবাদিক সুনন্দা বশিষ্ঠ কাশ্মীরের উন্নয়নে ভারতীয় সরকারের পদক্ষেপগুলো তুলে ধরেন। মোদি প্রশাসন জঙ্গি দমনে লড়াই আরও জোরদার করতে চায় বলেও উল্লেখ করেন তিনি।