SomoyNews.TV

Somoynews.TV icon বাণিজ্য সময়

আপডেট- ১৫-১১-২০১৯ ১৪:১৮:৩৬

কর আদায়ে আগামীতে কোনো অনিয়ম হবে না : অর্থমন্ত্রী

finance-minister

কর আদায়ে আগামীতে কোনো অনিয়ম মেনে নেয়া হবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। গতকাল বৃহস্পতিবার (১৪ নভেম্বর) দশম আয়কর মেলা উদ্বোধন করে এ কথা বলেন তিনি। মেলার প্রথমদিন আয়কর সংগ্রহ হয়েছে প্রায় ৩২৩ কোটি টাকা।

‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’ এমন প্রতিপাদ্য সামনে রেখে রাজধানীর অফিসার্স ক্লাবে শুরু হয়েছে সপ্তাহব্যাপী আয়কর মেলা। মেলার প্রথম দিনই স্বতঃস্ফূর্ত সাড়া ছিল করদাতাদের। করদাতাদের সহযোগিতা করতে মেলায় খোলা হয়ছে ৩৯টি সহায়ক ডেস্ক। এক জায়গায় সব পর্যায়ের সেবা পেয়ে খুশি তারা।

মেলায় ব্যাংকিং সেবা দিচ্ছে সোনালী, জনতা ও বেসিক ব্যাংক। গ্রাহকদের স্বার্থে একাধিক এটিএম বুথসহ বিভিন্ন সেবা দেয়া হচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা।

কর দিতে আসা লোকজন জানান, সার্বিক ব্যবস্থাপনা খুবই ভালো। এভাবে কর দেয়ার ব্যবস্থা থাকলে মানুষ কর দিতে উৎসাহ পাবে।

বৃহপতিবার দুপুরে আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধনকালে অর্থমন্ত্রী সবাইকে কর দেয়ার আহ্বান জানিয়ে বলেন, আগে অনিয়ম হলেও আগামীতে আর অনিয়ম হবে না। কোনো কর কর্মকর্তা দুব্যর্বহার বা অনৈতিক প্রস্তাব দিলে তাকে জানানোর আহ্বানও জানান অর্থমন্ত্রী।

মুস্তফা কামলা বলেন, আগে যে সমস্ত অনিয়ম হতো এগুলো আগে হবে না। যদি কেউ আপনাদের সঙ্গে খারাপ ব্যবহার করে তাহলে অবশ্যই আমাকে অবহিত করবেন।

সোনালী ব্যাংকের সিনিয়র প্রিন্সিপাল অফিসার পরিতোষ বিশ্বাস বলেন, এখানে ২৫ কাউন্টার রয়েছে। সেই সঙ্গে ১০০ জন জনবল রয়েছে, যাতে সাধারণ মানুষ সঠিকভাবে কর দিতে পারে।

প্রথমদিন মেলা প্রাঙ্গণে প্রধানমন্ত্রীর পক্ষে কর দেন তার আইনজীবী সিদ্দিক হোসেন। এছাড়া অর্থমন্ত্রী ও তার পরিবারের সদস্যরা কর প্রদান করেন সাত কোটি ছয় লাখ টাকা। এদিন আয়কর মেলায় সেবা গ্রহণ করেন এক লাখ ৩৫ হাজার ৭৫৮ জন। রিটার্ন দাখিল ৬৩ হাজার ২৭২ এবং নতুন ই-টিআইএন নিবন্ধন করেন ৪ হাজার ৩৬৬ জন। মেলা চলবে আগামী ২০ নভেম্বর পর্যন্ত।