SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ১৪-১১-২০১৯ ১৭:০১:৪২

দিল্লিতে আবারো মারাত্মক বায়ু দূষণ

delhi

ভারতের রাজধানী নয়াদিল্লিতে আবারো মারাত্মক বায়ু দূষণ দেখা দিয়েছে। স্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা ঘোষণা দিয়ে বন্ধ করে দেয়া হয়েছে শহরের প্রতিটি স্কুল। বন্ধ করা হয়েছে বেশ কয়েকটি কল-কারখানাও। অসুস্থ হয়ে বহু মানুষ ভর্তি হাসপাতালে। পরিবেশ দূষণ কমাতে আগামী তেসরা ডিসেম্বর পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন সুপ্রিম কোর্ট।

আবারো বেড়েছে দিল্লির বায়ু দূষণ। দিন দিন প্রকট হচ্ছে পরিস্থিতি। এ অবস্থায় রাজ্য ও কেন্দ্রীয় সরকারকে সতর্ক করেছে সুপ্রিম কোর্ট। কার্যকর ব্যবস্থা নিতে তেসোরা ডিসেম্বর পর্যন্ত বেঁধে দেয়া হয়েছে সময়। সর্বোচ্চ আদালতের নির্দেশনা অমান্য করে দিল্লির আশপাশের রাজ্যগুলোতে ফের শুরু হয়েছে খড় পোড়ানো। পরিবেশবিদরা বলছেন, কেবল খড় পোড়ানোর কারণেই ৪৪ শতাংশ দূষণ বেড়েছে ভারতের রাজধানীতে।

বুধবার থেকে দূষণের মাত্রা বেড়ে যাওয়ায় দিল্লির সব স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। বন্ধ বড় বড় শিল্প কারখানাও। এখনও জোড়-বিজোড় নম্বরের ভিত্তিতে গাড়ি চলাচল করছে, নিয়ম ভাঙলে করা হচ্ছে জরিমানা।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শহরের গাছপালাতে পানি ছিটানোর কাজ চলছে। পরিষ্কার করা হচ্ছে ধুলা-ময়লা। তবুও নেই কোনো উন্নতি। পাকিস্তানের বিভিন্ন পর্বত থেকে বয়ে আসা হাওয়া ও জলকণা, প্রতিবেশী রাজ্যগুলোতে ফসলি জমিতে খড় পোড়ানোর ধোঁয়া, শহরের ধুলাবালি, গাছপালার সংকট ও অধিক জনসংখ্যার চাপ- সব একসঙ্গে যোগ হয়ে প্রতিবছর দিল্লিতে বাড়ছে দূষণ।