SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ১৩-১১-২০১৯ ১৭:২৮:২৭

প্রেসিডেন্ট পদত্যাগে বিভক্ত বলিভিয়া

প-র-স-ড-ন-ট-পদত-য-গ-ব-ভক-ত-বল-ভ-য়-

প্রেসিডেন্ট ইভো মোরালেসের পদত্যাগে ক্ষুব্ধ, বিভক্ত বলিভিয়া। মঙ্গলবার দেশটির বিভিন্ন শহরে বিক্ষোভ করেছেন মোরালেসপন্থীরা। এরমধ্যেই, অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন বিরোধীদলীয় সিনেটর জ্যানিন আনজে। 

এরমধ্যেই, আনেজকে অভ্যুত্থানের ষড়যন্ত্রকারী আখ্যা দিয়েছেন সদ্য পদত্যাগী প্রেসিডেন্ট ইভো মোরালেস। এদিকে, বলিভিয়া ইস্যুতে বিভক্ত হয়ে পড়েছে অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটসের সদস্যরা।

সহিংস বিক্ষোভে উত্তাল বলিভিয়া। মঙ্গলবার প্রেসিডেন্ট ইভো মোরালেসের পদত্যাগের প্রতিবাদে বিক্ষোভে নামেন তার অনুসারীরা। তাদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল, রাবার বুলেট নিক্ষেপ করে পুলিশ। আটক করা হয় বেশ কয়েকজনকে।

তারা বলছে, বিরোধীরা কখনোই মোরালেসের মতো সরকার পরিচালনা করতে পারবে না। মোরালেস আমাদের নেতা। তিনি আমাদের এতিম করে গেলেন। আর এখন পুলিশ আমাদের আঘাত করছে।

এরমধ্যেই, নিজেকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেছেন বিরোধীদলীয় সিনেটর জ্যানিন আনেজ। পার্লামেন্ট বয়কট কোরে তার দায়িত্ব গ্রহণকে অবৈধ আখ্যা দিয়েছেন মোরালেসের অনুগত আইনপ্রণেতারা। এদিকে, শপথ নিয়ে দ্রুত নির্বাচন আয়োজনের প্রতিশ্রুতি দিয়েছেন আনেজ। তাকে সমর্থন করেছেন দেশটির সর্বোচ্চ সাংবিধানিক আদালত।

বলিভিয়ার স্বঘোষিত প্রেসিডেন্ট জেনিন আনেজ বলেন, প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্টের পদত্যাগে সংবিধান অনুযায়ী আমি দায়িত্ব নিয়েছি। রাষ্ট্রের শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় সবধরনের ব্যবস্থা গ্রহণে আমি বাধ্য থাকবো।

জ্যানিন আনেজকে অভ্যুত্থানের ষড়যন্ত্রকারী ডানপন্থী সিনেটের আখ্যা দিয়েছেন সদ্য পদত্যাগী প্রেসিডেন্ট ইভো মোরালেস। রাজনৈতিক আশ্রয়ে মেক্সিকোতে পৌঁছান তিনি।

বলিভিয়ার সদ্য পদত্যাগী প্রেসিডেন্ট ইভো মোরালেস বলেন, যতোদিন বেঁচে থাকবো রাজনীতি করবো। যতোদিন জীবন থাকবে এ লড়াই অব্যাহত থাকবে। বিদেশে থাকলেও আমার মন পড়ে থাকবে দেশে।

অভ্যুত্থানে যুক্তরাষ্ট্র অর্থায়ন করেছে বলে অভিযোগ করেছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। এদিন, ওয়াশিংটনে জরুরি বৈঠকে মোরালেসের পক্ষ নিয়েছে নিকারাগুয়া, মেক্সিকো, উরুগুয়ে এবং তাদের অনুগতরা। বিপক্ষে ছিলো যুক্তরাষ্ট্র, কানাডা, ভেনেজুয়েলার ন্যাশনাল অ্যাসেম্বিলে নিযুক্ত প্রতিনিধিরা।