SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ০৯-১১-২০১৯ ১৭:৪৯:০৮

প্রস্তাবিত ‘স্বাস্থ্যসেবা ও সুরক্ষা আইন ২০১৮’ সংশোধনের দাবি

medical

প্রস্তাবিত ‘স্বাস্থ্যসেবা ও সুরক্ষা আইন ২০১৮’ এর বেশ কিছু ধারা পরিবর্তন, সংযোজন, বিয়োজন এবং অবিলম্বে ‘চিকিৎসক সুরক্ষা আইন’ প্রণয়নের দাবি জানিয়েছেন ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি এন্ড রাইটস (এফডিএসআর)। শনিবার (৯ নভেম্বর) সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ দাবি করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের উপদেষ্টা ডা. আব্দুন নূর তুষার। বক্তব্যে বলা হয়, প্রস্তাবিত স্বাস্থ্যসেবা ও সুরক্ষা আইনের শুরুতে যে কয়েকটি বিষয় সংজ্ঞায়িত করা হয়েছে সেগুলোর মধ্যে কয়েকটি আমাদের কাছে বিভ্রান্তিকর বা অসম্পূর্ণ মনে হয়েছে। যেমন- ২(৮) চেম্বার, ২(৯) তথ্য, ২(১১) নমুনা, ২(১৭) হাসপাতাল, ২(২৭) ক্ষতি ইত্যাদি।

এসবের কারণে পরবর্তী সময়ে এই আইনের ব্যাখ্যা প্রদান এবং বাস্তবায়নের ক্ষেত্রে জটিলতা সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয় সংবাদ সম্মেলনে।

লিখিত বক্তব্যে বলা হয়, প্রস্তাবিত স্বাস্থ্যসেবা ও সুরক্ষা আইনটি চিকিৎসকদের সুরক্ষা প্রদানের পরিবর্তে তাদের বিরুদ্ধে নির্যাতনমূলক আইন হিসেবে ব্যবহার হওয়ার আশঙ্কা প্রকাশ করছি। আর তাই রাষ্ট্রের পক্ষ থেকে চিকিৎসকদের পেশাগত সুরক্ষা নিশ্চিত করতে ‘চিকিৎসক সুরক্ষা আইন’ প্রণয়নের দাবি জানানো হয়।

অনুষ্ঠানে সাংবাদিকদের স্বাগত জানান সংগঠনটির মহাসচিব ডা. শেখ আব্দুল্লাহ আল মামুন। এতে উপস্থিত ছিলেন ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি এন্ড রাইটস এর কোষাধ্যক্ষ ডা. ফরহাদ মনজুর, সাংগঠনিক সম্পাদক ডা. জাহিদুর রহমান, আইন বিষয়ক সম্পাদক অধ্যাপক ডা. নোমান চৌধুরী, মিডিয়া এবং পাবলিকেশন বিষয়ক সম্পাদক ডা. শাহেদ ইমরান, বিশিষ্ট সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজা, এফডিএসআর-এর কার্যকরী পরিষদের সদস্য ডা. রাশেদুল হক, ডা. ওমর ফারুক লপ্তি, ডা. সুহেল মাহমুদ প্রমুখ।