SomoyNews.TV

Somoynews.TV icon বাংলার সময়

আপডেট- ০৯-১১-২০১৯ ১২:৩০:২২

বুলবুল মোকাবেলায় জেলায় জেলায় ব্যাপক প্রস্তুতি

7

ক্রমেই শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় বুলবুল। মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১০ নম্বর ও চট্টগ্রামকে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। শনিবার সন্ধ্যা থেকে মধ্যরাতের মধ্যে দেশের দক্ষিণ-পশ্চিম উপকূলে ঘূর্ণিঝড় বুলবুল আঘাত হানতে পারে বলে আশঙ্কা করছে আবহাওয়া অধিদফতর। ঘূর্ণিঝড়ের প্রভাবে ৫ থেকে ৭ ফুট উঁচু জলোচ্ছ্বাসের আশঙ্কা করা হচ্ছে। বন্ধ রয়েছে অভ্যন্তরীণ রুটে সব ধরনের নৌযান চলাচল। ক্ষয়ক্ষতি কমাতে সব প্রস্তুতি নিয়েছে প্রশাসন।

ভোলা : ঘূর্ণিঝড় বুলবুল আঘাত হানার আশঙ্কায় জনসাধারণকে সতর্ক করছেন ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির স্বেচ্ছাসেবকরা। উপকূলবাসীকে আশ্রয় কেন্দ্রে চলে যাওয়ার পরামর্শ দিচ্ছেন তারা।

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে ভোলার আকাশ ঢেকে আছে কালো মেঘে। গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে জেলা জুড়ে।

খুলনা : ১০ নম্বর মহাবিপদ সংকেত দেয়ায় খুলনার আশ্রয়কেন্দ্রগুলোতে চলে যাচ্ছেন দাকোপ, কয়রা ও বটিয়াঘাটাসহ উপকূলের বাসিন্দারা। তাদের জন্য শুকনো খাবারসহ দুর্যোগকালীন সহায়তায় প্রস্তুত রাখা হয়েছে নৌবাহিনীর পাঁচটি জাহাজ।

বরগুনা : বরগুনায় শুক্রবার রাত থেকেই কখনো গুঁড়ি গুঁড়ি আবার কখনো মাঝারি বৃষ্টিপাত হচ্ছে। মাছ ধরার ট্রলার নিয়ে বেশিরভাগ জেলেই ফিরে এসেছেন।

পটুয়াখালী : উত্তাল পটুয়াখালীর কুয়াকাটা সাগর সৈকত। বড় বড় ঢেউ আছড়ে পড়ছে তীরে। পর্যটকদের সৈকতে নামা থেকে বিরত থাকার নির্দেশনা দিয়েছে ট্যুরিস্ট পুলিশ।

কক্সবাজার : কক্সবাজার সমূদ্র সৈকতে স্বাভাবিকের চেয়ে ৩ থেকে ৫ ফুট উচ্চতায় প্রবাহিত হচ্ছে। আতঙ্কের মধ্যে রয়েছেন স্থানীয় বাসিন্দারা। প্রস্তুত রাখা হয়েছে ৬ হাজার স্বেচ্ছাসেবক ও ৫শ'র অধিক আশ্রয়কেন্দ্র।

বরিশাল : বরিশালে বৈরী আবহাওয়ার কারণে এ অঞ্চলের অভ্যন্তরীণ ও ঢাকা রুটে চলাচলকারী লঞ্চসহ সব ধরনের নৌযান চলাচল বন্ধ ঘোষণা করেছে বিআইডব্লিউিএ। থেমে থেমে হালকা বৃষ্টি হচ্ছে জেলার বিভিন্ন স্থানে। 

চট্টগ্রাম : এদিকে চট্টগ্রামে বুলবুলের প্রভাবে গুমোট আবহাওয়া বিরাজ করছে। সাগর উত্তাল থাকায় বন্দরে অবস্থান করা ৬০টি জাহাজ থেকে বন্ধ রয়েছে সব ধরনের পণ্য খালাস।