SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ২৬-১০-২০১৯ ০৫:৪৪:৩৭

ডেমরা-যাত্রাবাড়ী সড়কের পাশের আবর্জনায় মরল কয়েক’শ গাছ

demra-garb

রাজধানীর ডেমরা-যাত্রাবাড়ী সড়কের পাশের নালায় প্রতিনিয়ত ফেলা হচ্ছে সিটি করপোরেশনের ডেমরা অঞ্চলের নতুন ওয়ার্ডগুলোর ময়লা। এতে মারা গেছে সড়কের পাশের কয়েকশো গাছ। পাশাপাশি পরিবেশ দূষণে দীর্ঘমেয়াদী নানা রোগে ভুগছেন এলাকাবাসী। সিটি করপোরেশনের এমন কাজ পরিবেশ বিধ্বংসী বলে দাবি করে রাস্তার পাশে ময়লা ফেলা দ্রুত বন্ধে ব্যবস্থা নিতে বলছে পরিবেশবিদরা। 

পথচারীরা বলেন, এখানে ময়লা ফেলার কারণে আমাদের চলাচলে সমস্যা হয়। আর এর কারণে দিন দিন রোগ জীবাণু ছড়াচ্ছে।

প্রধান সড়কের পাশে ফেলা এসব বর্জ্যের কারণে এরই মধ্যে মারা গেছে রাস্তার পাশের কয়েকশো গাছ। দূষণজনিত নানা রোগে ভুগছেন স্থানীয়রা।

স্থানীয়রা বলছেন, আগে এখানে অনেক গাছ ছিলো। ময়লা ফেলার কারণে সবগাছ মারা গেছে। 

সংশ্লিষ্টরা বলছেন, সমস্যা সমাধানে বার বার যোগাযোগ করেও সিটি করপোরেশনের কোনো সহযোগিত পাননি তারা।

ডেমরা ডিএনপি সমাজকল্যাণ সংঘের সমন্বয়ক মো. মাসুম হোসেন বলেন, এখানে ময়লা ফেলার কোনো জায়গা নেই। জায়গা না পাওয়ায় পরিত্যাক্ত খালগুলোতে ময়লা ফেলা হয়। 

সংরক্ষণের পরিবর্তে সিটি করপোরেশন উল্টো পরিবেশ নিধন করছে বলে দাবি করে পরিবেশবিদর বলছেন, বাধ্য হলে আদালতে যেতে হবে নগরবাসীকে।

বাপা’র যুগ্ম সম্পাদক শরীফ জামিল বলেন, ওই এলাকায় ভরাট করা হচ্ছে সিটিকরপোরেশনের ময়লা ফেলে। পুরাটাই জনস্বার্থ উপেক্ষা করে এটা করা হচ্ছে। 

পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড. এ কে এম রফিক আহাম্মদ বলেন, এটা মোটেই কাম্য নয়, সিটিকরপোরেশনকে বলবো তারা যেনো অচিরেই এই কার্যক্রম বন্ধ করে দেয়। 

বার বার চেষ্টা করা হলেও এ বিষয়ে ক্যামেরার সামনে কথা বলতে রাজি হননি ঢাকা দক্ষিণ সিটি করপোশনের কোনো কর্মকর্তা। তবে মোবাইল ফোনে প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা জানান, নতুন ওয়ার্ডগুলোর বর্জ্য অপসারণের সক্ষমতা নেই তাদের।