SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ২২-১০-২০১৯ ১৮:৩৮:৩৭

ভারতের সঙ্গে ইসলামাবাদের ডাক যোগাযোগ বন্ধ

kashmir-22oct

পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরে হামলার জেরে ভারতের সাথে ডাক যোগাযোগ বন্ধ করে দিয়েছে ইসলামাবাদ। এর মধ্য দিয়ে দেশটি আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে বলে অভিযোগ নয়াদিল্লির। এদিকে, পাকিস্তানে আবারও সার্জিকাল স্ট্রাইক চালানোর হুমকি দিয়েছেন কাশ্মীরের গভর্নর সত্যপাল মালিক।

রোববার রাতে সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলিতে বিধ্বস্ত হয়েছে পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরের নিলম উপত্যকা।

একজন বলেন, সব শেষ হয়ে গেছে। সরকারের কাছে দাবি জানাবো আমাদের নিরাপদ আশ্রয় দিন। এভাবে ভয়ে ভয়ে কতদিন বাঁচবো।

চলতি বছরের শুরুতে কাশ্মীরের পুলওয়ামায় হামলার জেরে পাকিস্তানের বালাকোটে অভিযান চালায় ভারতের বিমানবাহিনী। সেসময় প্রতিবাদ স্বরূপ ভারতের সাথে আকাশসীমা বন্ধ করে পাকিস্তান। আবারও একই পথে হাঁটলো দেশটি। নিলমে হামলা চালানোয় দিল্লির সাথে ডাক যোগাযোগ বন্ধ করেছে ইসলামাবাদ।

তাদের এ সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছেন ভারতের তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।

রবিশঙ্কর প্রসাদ বলেন, পাকিস্তানের এ সিদ্ধান্ত সরাসরি আন্তর্জাতিক ডাক যোগাযোগ আইনের পরিপন্থী। একমাত্র পাকিস্তানের পক্ষেই এমন পদক্ষেপ নেয়া সম্ভব।

এদিকে, আজাদ কাশ্মীরে হামলার ২৪ ঘণ্টা যেতে না যেতেই আবারও পাকিস্তানে হামলা চালানোর হুঁশিয়ারি দিয়েছেন কাশ্মীরের গভর্নর। বলেন, পাকিস্তান এরপরও না শোধরালে আবারও সার্জিকাল স্ট্রাইক চালানো হবে।

কাশ্মীরের গভর্নর বলেন, জঙ্গিদের ঘাঁটিগুলো ধ্বংস করবো আমরা। তারপরও যদি তারা ঠিক না হয় তাহলে আবারো তাদের সীমানায় ঢুকবো আমরা।

জম্মু-কাশ্মীরের ওপর থেকে নিষেধাজ্ঞা শিথিলের সময় দুই দেশের মধ্যে এ সংঘর্ষ নতুন উত্তেজনার জন্ম দেবে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।