SomoyNews.TV

Somoynews.TV icon বাংলার সময়

আপডেট- ১৬-১০-২০১৯ ০৮:৪৫:৫২

ফের নদী ভাঙনের কবলে হরিসভা, আতঙ্কে এলাকাবাসী

chand-eros

আবারো ভাঙনের কবলে পড়েছে চাঁদপুরের পুরানবাজার হরিসভা এলাকা। গত দু’দিনে এলাকার শহর রক্ষা বাঁধের প্রায় ৫০ মিটার নদীতে বিলীন হয়ে গেছে। এতে গৃহহারা হয়েছেন বেশ কয়েকটি পরিবার। হুমকির মুখে পড়েছে মন্দিরসহ আশপাশের জনপদ। ভাঙন ঠেকাতে পানি উন্নয়ন বোর্ড ব্যবস্থা নিলেও স্বস্তিতে নেই এলাকাবাসী।

মাত্র তিন মাস আগে মেঘনার ভয়াবহ ভাঙনের মুখে পড়ে শহরের পুরানবাজারে হরিসভা মন্দির ও তার আশপাশের এলাকা। তখন প্রায় তিনশো’ মিটার নদী তীর রক্ষা বাঁধ বিলীন হয়ে যায়। এতে বসতবাড়ি হারিয়েছে ২০টি পরিবার। সেই ধকল শেষ না হতেই আবারো নতুন করে ভাঙন শুরু হয়েছে। এতে অন্তত ১০টি পরিবার গৃহহীন হয়ে পড়েছে। গত সোমবার রাত থেকে মঙ্গলবার ভোর (১৫ অক্টোবর) পর্যন্ত প্রায় ৫০ মিটার নদীতে তলিয়ে যায়। এমন পরিস্থিতিতে পুরানবাজার ও হরিসভা এলাকায় ভাঙন আতঙ্ক ছড়িয়ে পড়ে। ঘটনার পরই সেখানে যান জেলা প্রশাসক, পুলিশ সুপার, পৌর মেয়রসহ অন্যরা। ভাঙনের শিকার পরিবারগুলো সব হারিয়ে এখন মানবেতর জীবনযাপন করছে।

চাঁদপুর পৌরসভা কাউন্সিলর মোহাম্মদ আলী মাঝি ও নারী কাউন্সিলর ফরিদা ইলিয়াস জানান, ভাঙন মোকাবিলায় এ মুহূর্তে কার্যকরী ব্যবস্থা না নিলে মেঘনা নদীতে বিলীন হবে পুরানবাজার।

চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আবু রায়হান বলেন, ভাঙন রক্ষায় তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হয়েছে।

২০১০ থেকে চলতি বছর পর্যন্ত চাঁদপুরে নদী ভাঙন থেকে জনপদ রক্ষায় ৪টি প্রকল্পে ২০ কিলোমিটার নদী তীর সংরক্ষণে মোট ব্যয় হয়েছে ৫১০ কোটি টাকা।