SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ১৩-১০-২০১৯ ১৭:৫৪:৩৬

জেএমবি’র সারোয়ার-তামিম গ্রুপের ২ সদস্য আটক

ngange-somoy

নারায়ণগঞ্জের ফতুল্লায় একটি মাদরাসায় অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবি’র দুই সক্রিয় সদস্যকে আটক করেছে র‍্যাব ১১ একটি দল। এ সময় তাদের কাছ থেকে বিপুল পরিমাণ জঙ্গিবাদী বই, লিফলেট, ল্যাপটপ ও মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে।

রোববার দুপুরে সংবাদমাধ্যমকে এ বিষয়টি নিশ্চিত করেছেন র‍্যাব-১১ এর মিডিয়া উইং অফিসার অতিরিক্ত পুলিশ সুপার মো. আলেপ উদ্দিন।

শনিবার (১২ অক্টোবর) দিনগত রাতে সদর উপজেলার ফতুল্লা থানার একটি মাদরাসার ভেতরে গোপন বৈঠক থেকে তাদের আটক করা হয়।

আটককৃতরা হলেন বন্দর উপজেলার মো. মেহেদী হাসান ওরফে মুরাদ (২৪) এবং কাউখালী জেলার পিরোজপুর থানা এলাকার মো. আমানউল্লাহ (৩৩)। এরা দুইজন নব্য জেএমবির সারোয়ার-তামিম গ্রুপের সক্রিয় সদস্য বলে র‍্যাব জানিয়েছে।

তিনি জানান, মো. মেহেদী হাসান ওরফে মুরাদ ২০১০ সালে স্থানীয় স্কুল হতে এসএসসি ও ২০১২ সালে নারায়ণগঞ্জের একটি কলেজ হতে এইচএসসি পাস করে এবং ২০১৬ সালে ঢাকার বেসরকারী একটি বিশ্ববিদ্যালয় হতে বিএসসি (টেক্সটাইল) সম্পন্ন করে। সে ২০১৪ সালে কথিত এক বড় ভাইয়ের মাধ্যমে জেএমবি’তে যোগদান করে।

আলেপ বলেন, 'মুরাদ জএমবি’তে যোগদানের পর নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলে জেএমবি’র সদস্যদের সাথে যোগাযোগ করে আসছিল। সে অনলাইনে জংগিবাদি বই ও ভিডিও ডাউনলোড করে বিতরণ করে জেএমবি’র সদস্য সংগ্রহের লক্ষ্যে নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলে দাওয়াতি শাখার কাজ করে আসছিল। তার মাধ্যমেই মো. আমানউল্লাহ জংগিবাদি চেতনায় উদ্বুদ্ধ হয়ে জেএমবি’তে যোগদান করে।'

তিনি আরও বলেন, 'আমানউল্লাহ বরিশালের একটি স্থানীয় মাদরাসা থেকে কামিল পর্যন্ত পড়াশুনা করে নারায়ণগঞ্জের একটি মাদরাসায় শিক্ষকতায় যুক্ত হন। এর পাশাপাশি সে ছদ্মবেশে জেএমবির দাওয়াতি শাখার কার্যক্রম পরিচালনা করতো। মাদরাসায় তার কক্ষটি আলাদা থাকায় সে জেএমবি সদস্যদেরকে নিয়ে গোপন বৈঠক করতো।

আলেপ জানিয়েছেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটকরা জানিয়েছে, তারা দীর্ঘদিন ধরে গোপনে সংগঠিত হয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির কার্যক্রম পরিচালনা করে আসছে এবং আইনশৃঙ্খলা বাহিনীর উপর হামলাসহ কারাগারে বন্দি জেএমবি’র সদস্যদের মুক্ত করার পরিকল্পনা নিয়ে মাঠে নেমেছে। পাশাপাশি জঙ্গি সংগঠনটির জন্য তহবিল সংগ্রহ করে বিভিন্ন ধরণের নাশকতামূলক কর্মকান্ড করার অপতৎপরতা চালিয়ে যাচ্ছে তারা।'

আলেপ উদ্দিন জানান, আটককৃতদের বিরুদ্ধে ফতুল্লা থানায় মামলার প্রক্রিয়াসহ তাদের সহযোগীদের গ্রেফতারে অভিযান চলছে।