SomoyNews.TV

Somoynews.TV icon মুক্তকথা

আপডেট- ১০-১০-২০১৯ ১৬:৫৫:৫৬

আপনার কাছে চাইব যখন, কম চাইব কেন?

0004

সকালে উঠেই পত্রিকার হেডলাইন দেখে মন ভালো হয়ে গেল, মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন, ‘বুয়েট চাইলে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করতে পারে’ ... মাননীয় প্রধানমন্ত্রী আপনাকে কথা দিচ্ছি যদি তাই হয় আমরাও আপনাকে জ্ঞান-বিজ্ঞানে, প্রযুক্তিতে আরও বেশী সহযোগিতা করতে পারব। ক্ষুদে প্রকৌশলীরা মিছিল-মিটিং এর বদলে ল্যাব বা ক্লাসে নিজেকে আরেকটু এগিয়ে নিবে, বড় ভাইরা মিছিলে না ডেকে কোনো সেমিনার এর জন্য ডাক দিবে, শিক্ষকরাও কোনো সভায় কার পাশে বসলাম সেই হিসাবের বদলে কয়জনকে Researcher হিসাবে এ বছর পেলাম সেই হিসাব মেলাবে ...

বিভিন্ন উন্নত দেশে ছাত্র রাজনীতি না থাকায় যদি তাদের কেউ ডিক্টেটর না বলে, আমাদেরও বলবে না... ছাত্র রাজনীতি খারাপ না, আমাদের ভালো অনেক উদাহরণ ছিল... আজকাল অনেকে ভুল পথে যাচ্ছে।

আরও একটা বিষয় চাইব, শুধু বুয়েট না, সকল প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও মেডিকেলে গবেষণা ও প্রশিক্ষণ বরাদ্দ বাড়িয়ে দিন, শিক্ষাকে একটা Infrastructure হিসাবে ঘোষণা দিয়ে এর উন্নতি করেন। কথা দিচ্ছি আমরা বিদেশে প্রশিক্ষণ নিতে গিয়ে শুধু ঘুরে বেড়াব না এবং উচ্চতর শিক্ষা নিয়ে দেশে এসে আপনার উন্নয়ন কে আরও Sustainable করব।

আপনার কাছে চাইব যখন, তখন কম চাইব কেন?

লেখক: শিফুন নেওয়াজ
অ্যাসিস্টেন্ট প্রফেসর
অ্যাকসিডেন্ট রিসার্চ ইনস্টিটিউট, বুয়েট

 

*** প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। সময় সংবাদের সম্পাদকীয় নীতি বা মতের সঙ্গে লেখকের মতামতের অমিল থাকতে পারে। লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় সময় সংবাদ নেবে না।