SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ২৩-০৯-২০১৯ ০১:২৮:০১

ডাকসু নেতার উদ্যোগে চালু হচ্ছে জোবাইক

daksu

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে জোবাইক চালুর পর এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে অ্যাপভিত্তিক এ সাইকেল সেবাটি।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (ডাকসু) পরিবহন বিষয়ক সম্পাদক ও বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক শামস-ই-নোমানের উদ্যোগে সাধারণ শিক্ষার্থীদের সুবিধার্থে এ সেবা চালু করা হচ্ছে।

জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষার্থীদের চলাচলে নানা সমস্যায় পড়তে হয়। রিকশা বা অন্য যানবাহনে চড়তে হলে ব্যয় বেশি। যা বহু শিক্ষার্থীর পক্ষে কষ্টসাধ্য।

শিক্ষার্থীদের এই সমস্যা সমাধানে ডাকসুর পরিবহন সম্পাদকের উদ্যোগে এ সেবা চালু করা হচ্ছে।

এ বিষয়ে ডাকসুর পরিবহন বিষয়ক সম্পাদক শামস-ই-নোমান বলেন, আমরা যদি এটা চালু করতে পারি তাহলে ঢাবি শিক্ষার্থীদের রিকশায় যে খরচ করতে হবে তা প্রায় ৬০ থেকে ৭০ ভাগ কমে যাবে।

জোবাইক চালুর জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্ট্যান্ড বানানোসহ অন্যান্য প্রস্তুতি প্রায় শেষ।

এ বিষয়ে জোবাইকের প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট মেহেদি রেজা বলেন, আমাদের স্বল্প পথ যাতায়াতের যথেষ্ট পরিবহন নেই। সেকারণে আমরা এটার উদ্যোগ নিয়েছি। আমরা চিন্তা করলাম যে সেটি অবশ্যেই পরিবেশ বান্ধব ও স্বাস্থ্যসম্মত হতে হবে।

অ্যান্ড্রয়েড অ্যাপের মাধ্যমে অ্যাকাউন্ট খুলে কিআর কোড স্ক্যানের মাধ্যমে জোবাইকের সাইকেল ব্যবহার করা যাবে।

এই সাইকেল ব্যবহার করলে প্রতি মিনিটে ১ টাকা পরিশোধ করতে হবে। তবে পাঁচ মিনিটের বেশি ব্যবহার করলে ভাড়া কমবে। পতি পাঁচ মিনিটের জন্য ৩ টাকা পরিশোধ করতে হবে।