SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ১২-০৯-২০১৯ ১৫:০২:৫৮

পদ্মা সেতুতে টোল দিতে থামাতে হবে না গাড়ি

padma-agree

পদ্মা সেতুতে টোল আদায়ে ইলেকট্রনিক পদ্ধতি থাকায় বুথে থামাতে হবে না কোনো গাড়ি। অত্যাধুনিক ট্রাফিক ইনফরমেন অ্যাপ্লিকেশন সিস্টেম চালু করার ফলে স্বয়ংক্রিয়ভাবে মোবাইলে জানা যাবে যানবাহনের অবস্থান। এমন সব সুবধিাসহ পদ্মা সেতুর রক্ষণাবেক্ষণ এবং টোল আদায়ে কোরিয়ান এক্সপ্রেসওয়ে করপোরেশনের সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে সেতু কর্তৃপক্ষ।

কাজ এগিয়ে চলছে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের কোটি মানুষের স্বপ্নের পদ্মা সেতু।

মূল সেতুর নির্মাণের দায়িত্বে আছে চীনের মেজর ব্রিজ কোম্পানি। তাদের সঙ্গে বাংলাদেশের সেতু বিভাগের কর্মকর্তারা তদারকি করছেন সেতুর সার্বিক নির্মাণ কাজ।

এখন পর্যন্ত মূল সেতুর কাজে অগ্রগতি হয়েছে ৮৩ ভাগ। আশা করা হচ্ছে ২০২১ সালে এ সেতু দিয়ে চলবে যানবাহন। এখন তাই সেতুর রক্ষণাবেক্ষণ এবং নিরাপত্তাসহ অন্যান্য ইস্যুগুলো গুরুত্ব পাচ্ছে। এ অবস্থায় কোরিয়ান একটি প্রতিষ্ঠানের সঙ্গে জিটুজি সমঝোতা স্বাক্ষর করে সেতু কর্তৃপক্ষ। সংশ্লিষ্টরা জানান, সর্বাধুনিক নিরাপত্তা ব্যবস্থা থাকছে এ সেতুতে।

সেতুর টোল আদায়েও থাকছে বিশ্বের উন্নত প্রযুক্তি। কোরিয়ার প্রতিষ্ঠানটি সেতু এলাকা পরিদর্শন করে রক্ষণাবেক্ষণ পদ্ধতি, টোল আদায়ে আধুনিক প্রযুক্তি, জনবল প্রশিক্ষনের বিষয়টি তদারকি করবে।

সেতুর ৪২টি পিলারের মধ্যে ৩১টির কাজ পুরো শেষ হয়েছে। আগামী ডিসেম্বর মাসের মধ্যে সবগুলো পিলারের শতভাগ কাজ শেষ করা হবে বলে আশাবাদী সংশ্লিষ্টরা।