SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ১২-০৯-২০১৯ ১৩:৫৬:৫৭

ট্রাম্পের অভিবাসন পরিকল্পনায় অনুমতি দিলো সুপ্রিম কোর্ট

-mediaitem

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিতর্কিত অভিবাসন নীতির অনুমোদন দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট।

এ নীতি অনুযায়ী মধ্য আমেরিকার কেউ যুক্তরাষ্ট্রে অভিবাসনের আবেদন করতে গেলে প্রথম যে দেশে পৌঁছাবে সে দেশে আশ্রয়ের আবেদন করতে হবে। এ বছর মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশের সংখ্যা বহু গুণ বেড়ে যাওয়ায় ট্রাম্প প্রশাসন কঠোর সব পদক্ষেপ নেয়। এরমধ্যে ছোট শিশুদের বাবা-মার কাছ থেকে আলাদা করে আশ্রয়কেন্দ্রে রাখায় সমালোচনার শিকার হন প্রেসিডেন্ট ট্রাম্প।

এ বছর জুলাইয়ে প্রস্তাবিত নীতি আদালতে আটকে যাওয়ার পর সুপ্রিম কোর্টের এই রায়কে বিজয় হিসেবে দেখছেন ট্রাম্প। আইনি প্রক্রিয়া শেষ না হলেও এখন থেকেই তা কার্যকর করতে পারে ট্রাম্প প্রশাসন। নতুন এই নিষেধাজ্ঞায় মার্কিন সীমান্তে প্রায় সব আশ্রয়প্রার্থীর আবেদন নাকচ করে দেয়া হবে।   

এ নিয়ে আইনি লড়াই এখনো চলছে। তবে সুপ্রিম কোর্টের এই রুল জারির মাধ্যমে এটা পরিষ্কার যে, এটি এখন পুরো যুক্তরাষ্ট্রের জন্য প্রযোজ্য হবে।

এক টুইটে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সীমান্তে আশ্রয় প্রার্থনার বিষয়ে মার্কিন সুপ্রিম কোর্টের এটি একটি বড় জয়।

অভিবাসন কমিয়ে আনা প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের শাসনামলের একটা বড় লক্ষ্য। সেই সাথে এটি ২০২০ সালে পুনঃনির্বাচনের জন্যও তার প্রতিশ্রুতির একটা বড় অংশ পূরণ করবে। চলতি বছরের জুলাই মাসে এই পরিকল্পনাটি ঘোষণা করা হলে প্রায় সাথে সাথেই সেটি কার্যকর হওয়া থেকে ঠেকিয়ে দেয়া হয়। ফলে সুপ্রিম কোর্টের এই অনুমোদন মার্কিন গণমাধ্যমে ট্রাম্প প্রশাসনের জন্য জয় হিসেবেই দেখা হচ্ছে।