SomoyNews.TV

Somoynews.TV icon তথ্য প্রযুক্তির সময়

আপডেট- ১২-০৯-২০১৯ ০৭:৫২:৩৮

আইফোনের নতুন তিন মডেলের দাম

new-ifphone-somoy

আইফোনের নতুন তিনটি মডেলের নাম ঘোষণা করেছে অ্যাপল। মঙ্গলবার রাতে ক্যালিফোর্নিয়াতে এ ঘোষণা দেয়া হয়। মডেলগুলো হলো আইফোন ১১, আইফোন ১১ প্রো এবং আইফোন ১১ প্রো ম্যাক্স। এ ছাড়াও আসছে অ্যাপল ওয়াচ সিরিজ ৫ এবং ১০.২ ইঞ্চির আইপ্যাড। যদিও বাজারে ফোনগুলো পেতে অপেক্ষা করতে হবে আরো কিছুদিন। তার আগে দেখে নেয়া যাক নতুন ফোনো কি থাকছে এবং দাম কত।

গত বছর অ্যাপলের আনা আইফোন এক্সআরের পরের ভার্সন হিসেবে দেখা হচ্ছে আইফোন ১১-কে। নতুন এ ফোনে থাকছে ডুয়াল ক্যামেরা সেট আপ স্কোয়ার শেপে। সঙ্গে থাকবে দু’টি ১২ মেগাপিক্সেল সেন্সর একটা ওয়াইড অ্যাঙ্গেল এবং আরেকটি আলট্রা ওয়াইড অ্যাঙ্গেল।

এর সঙ্গে থাকবে রাতের অন্ধকারেও ভালো ছবি তোলার সুযোগ। আইফোন ১১-এর স্ক্রিনের সাইজ যদিও এক্সআরের মতোই ৬.১ ইঞ্চি থাকছে। আপগ্রেড হচ্ছে প্রসেসর। এ১৩ বাওনিক চিপসেট থাকছে আইফোন ১১-এ। যা বাড়িয়ে দেবে সিপিইউ এবং জিপিইউ-র পারফরম্যান্স।

এ মডেলটিতে থাকছে ৬৪জিবি ইন্টারনাল স্টোরেজ। এর দাম ভারতের বাজারে ৬৪ হাজার ৯০০ টাকা। এ ছাড়াও ১২৮ জিবি এবং ২৫৬ জিবির ভ্যারাইটিও পাওয়া যাবে।

আইফোন ১১ প্রো মডেলটি আইফোন এক্সএসের পরের মডেল। এতে থাকছে তিনটি ক্যামেরা। প্রত্যেকটি ১২ মেগাপিক্সেল সেন্সরের। ৪ কে রেজুলেশনে ৬০ফ্রেম প্রতি সেকেন্ডে ছবি তোলার ক্ষমতা রাখে এ ক্যামেরাগুলো। অন্ধকারেও ছবি তুলতে পারবে ক্যামেরাগুলো।

৫.৮ ইঞ্চির অর্গানিক এলইডি ডিসপ্লে থাকছে আইফোন ১১ প্রো-তে। এতেও থাকছে এ১৩ বাওনিক চিপসেট। আইফোন এক্সএসের থেকে চার ঘণ্টা বেশি সময় ধরে কাজ করবে এর ব্যাটারি বলে জানিয়েছে অ্যাপেল।

৬৪ জিবির আইফোন ১১ প্রো-র দাম ভারতীয় মুল্যে ৯৯ হাজার ৯০০ টাকা। এ মডেলটিও ভারতে পাওয়া যাবে ২৭ সেপ্টেম্বর থেকে।

আরেকটি মডেল হচ্ছে আইফোন ১১ প্রো ম্যাক্স। আইফোন এক্সএস ম্যাক্সের পরের মডেল এটি। আইফোন ১১ প্রো-এর মতোই এতে থাকছে তিনটি ক্যামেরা এবং ১২ মেগাপিক্সেল সেন্সর। আইফোন এক্সএস ম্যাক্সের থেকে এর ব্যাটারি পাঁচ ঘণ্টা বেশি চলবে বলে জানিয়েছে অ্যাপেল।

আইফোন ১১ প্রো ম্যাক্সে থাকছে ৬.৫ ইঞ্চি স্ক্রিন। অ্যাপেলের তরফ থেকে জানানো হয়েছে ১ লাখ ৯ হাজার ৯০০ টাকা এ ফোনের দাম।

১০.২ ইঞ্চির আইপ্যাডে থাকছে অ্যাপেল পেন্সিল সাপোর্ট। এ১০ ফিউসন প্রসেসর এবং কিবোর্ডের জন্য কানেক্টরও থাকছে এ আইপ্যাডে। ভারতে শুধু ওয়াইফাই যুক্ত মডেলটির দাম ২৯ হাজার ৯০০ টাকা। ওয়াইফাই ও সেলুলার যুক্ত মডেলটির দাম ৪০ হাজার ৯০০ টাকা। আইপ্যাডের অর্ডার নেয়া ইতোমধ্যেই শুরু হয়ে গেছে। তবে এ মাসের শেষে তা হাতে পাবে ভারতীয় গ্রাহকরা।

সিরিজ ৫-এর যে ঘড়ি নিয়ে এল অ্যাপেল তার জিপিএস মডেলের দাম ভারতে ৪০ হাজার ৯০০ টাকা। জিপিএস এবং সেলুলার মডেলের দাম ৪৯ হাজার ৯০০ টাকা। এ ঘড়িতেও ১৮ ঘণ্টা চলার ব্যাটারি সিস্টেম থাকছে।

সূত্র : আনন্দবাজার