SomoyNews.TV

Somoynews.TV icon বাংলার সময়

আপডেট- ০৭-০৯-২০১৯ ০৮:৪৪:১৪

তাজিয়ার প্রস্তুতি চলছে নীলফামারীর সৈয়দপুরে

nil-tajiya

তাজিয়ার শহর উত্তরের জনপদ নীলফামারীর সৈয়দপুর। মহররম মাসের শুরু থেকেই পবিত্র আশুরা পালনের প্রস্তুতি নিচ্ছে শিয়া ও সুন্নি সম্প্রদায়ের অবাঙালি জনগোষ্ঠী। চলছে ইমামবাড়ার পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ। তাজিয়া বানাতে ব্যস্ত কারিগররা।

ঐতিহ্যগতভাবে সাংস্কৃতিক ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে ১০ মহররম উৎসবমুখর পরিবেশে পবিত্র আশুরা পালন করে আসছে নীলফামারীর সৈয়দপুরের অবাঙালি জনগোষ্ঠী। দিবসটিকে সামনে রেখে ইমামবাড়ায় চলছে পরিষ্কার পরিচ্ছন্নতা ও সংস্কারের কাজ। কারিগররা ব্যস্ত তাজিয়া তৈরির কাজে। নিয়াজ ফাতেহা, মর্সিয়া পাঠ, পাইক সাজা, তাজিয়া মিছিল ও লাঠি খেলাসহ চলছে নানা প্রস্তুতি।

এসব আয়োজনের মধ্যদিয়ে হযরত মুহাম্মদ এর প্রিয় দৌহিত্র ইমাম হাসান-হোসেনের প্রতি অমানবিকতার প্রতিবাদ জানান ভক্তরা।

এক ভক্ত বলেন, ৯ তারিখ আমরা তাজিয়া মিছিল নিয়ে বের হব। বিভিন্ন এলাকায় আমরা ঘুরব।

পবিত্র আশুরা পালনকে ঘিরে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে বলে জানিয়েছে পুলিশ। আর তাজিয়া মিছিলসহ সব ধরণের আনুষ্ঠানিকতা নির্বিঘ্ন করতে সংশ্লিষ্ট কর্মকর্তাকে নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা।

নীলফামারীর অতিরিক্ত পুলিশ সুপার আশোক কুমার পাল বলেন, আশুরাকে ঘিরে এরইমধ্যে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। আমাদের পোশাক ছাড়াও সাদা পোশাকে পুলিশ সদস্যরা নিরাপত্তার দায়িত্বে থাকবেন। এছাড়া অন্যান্য বাহিনীও নিরাপত্তার কাজে অংশ নেবে।

নীলফামারীর সৈয়দপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা এস এম গোলাম কিবরিয়া বলেন, আমরা এরইমধ্যে সমন্বয় সভা করেছি। মানুষ যাতে নির্বিঘ্নে মহররম পালন করতে পারে সে বিষয়ে সজাগ দৃষ্টি রাখছি।

দশ মহররম উপলক্ষে ১০ সেপ্টেম্বর সৈয়দপুর শহরের ১৫টি ওয়ার্ডের প্রায় ৫০টি ইমামবাড়া থেকে তাজিয়া মিছিল এবং ২টি পাইক মিছিল বের করা হবে।