SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ২৪-০৮-২০১৯ ১২:৩৫:৪৭

আমাজনে সেনাবাহিনী পাঠাচ্ছে ব্রাজিল

amazon-fire

ভয়াবহ দাবানলে পুড়েই চলেছে আমাজন বনভূমি। আগুন নেভাতে কার্যকর উদ্যোগ নেয়া না হলে, দক্ষিণ আমেরিকার দেশগুলোর সঙ্গে বাণিজ্য চুক্তি অনুমোদন না দেয়ার হুমকি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। এদিকে, বিশ্বব্যাপী সমালোচনার মুখে আমাজনে সেনাবাহিনী পাঠানোর ঘোষণা দিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো।

দাউ দাউ করে জ্বলছে আমাজন। পুড়ছে পৃথিবীর ফুসফুস। দমকলকর্মীদের নিরলস চেষ্টার পাশাপাশি এখন উড়োজাহাজ থেকে ছিটানো হচ্ছে পানিও। তবুও দমানো যাচ্ছে না আগুনের লেলিহান শিখাকে।

আমাজনকে বাঁচাতে শুক্রবার ব্রাজিলজুড়ে বিক্ষোভ করেন হাজার হাজার মানুষ। রাস্তায় নামেন দক্ষিণ আমেরিকার অন্যান্য দেশের নাগরিকরাও। এমনকি 'আমাজন বাঁচাও' ব্যানারে বিক্ষোভ হয় ইউরোপের বিভিন্ন দেশেও।

বিক্ষোভকারীরা বলেন, এতদিন ধরে আগুন জ্বলছে, কিন্তু এখন পর্যন্ত কোনো জোড়ালো ব্যবস্থা নেয়া হয়নি। তারা কি বুঝতে পারছে না এর ফল কি হতে পারে?

তারা বলেন, আমরা সুন্দরভাবে বাঁচতে চাই। আর তার জন্য আমাজনকে বাঁচাতে হবে।

এদিকে, বিশ্বের সবচেয়ে বড় বনাঞ্চলের আগুন নেভাতে দ্রুত পদক্ষেপ নিতে দক্ষিণ আমেরিকার দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। তা না হলে দেশগুলোর সঙ্গে ইউরোপের মুক্ত বাণিজ্য চুক্তি অনুমোদন না করার হুমকি দিয়েছে সংস্থাটি।

এর মধ্যেই, বিশ্বব্যাপী সমালোচনার মুখে আমাজনের আগুন নিয়ন্ত্রণে সেনাবাহিনী পাঠাতে ডিক্রি জারি করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট। একই সঙ্গে আগুন নেভাতে সব ধরনের পদক্ষেপ নেয়ার প্রতিশ্রুতিও দেন তিনি।

তিনি বলেন, আমাজন বন আমাদের ইতিহাসের একটা অংশ। এটা ব্রাজিলীয়দের আবেগের জায়গা। আমরা বসে নেই। সেনাবাহিনী পাঠানো হচ্ছে, তারা আগুন নেভাতে দমকলকর্মীদের সহযোগিতা করবে।

আমাজন নিয়ে অনেক দেশ রাজনৈতিক ফায়দা লুটতে চাচ্ছে বলেও অভিযোগ করেন বলসোনারো।

জ্বলছে পৃথিবীর ফুসফুস। গেল কয়েকদিনের আগুনে আমাজনের প্রায় ৮ হাজার বর্গকিলোমিটার এলাকা পুড়ে গেছে। এতে বিশ্বনেতাদের পাশাপাশি উদ্বেগ জানিয়েছেন লাখো মানুষ। 

আগুন দ্রুত নেভানো না গেলে তা বৈশ্বিক উষ্ণতায় নেতিবাচক প্রভাব ফেলবে বলে সতর্ক করেছেন বিজ্ঞানীরা।