SomoyNews.TV

শেয়ার বাজার

আপডেট- ২৪-০৮-২০১৯ ১১:২৮:০৬

লেনদেন কমলেও সপ্তাহ শেষে বেড়েছে সূচক

dse-round

তালিকাভুক্ত বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম বৃদ্ধির মধ্য দিয়ে সপ্তাহ পার করেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ। বাজারের প্রধান সূচকের সাথে সাথে অন্যান্য সূচকও কিছুটা বেড়েছে। যদিও ডিএসইতে টাকার অংকে আগের সপ্তাহের তুলনায় দৈনিক গড় লেনদেন কমেছে গত সপ্তাহে। 

সাপ্তাহিক ছুটিসহ কোরবানি ঈদ উপলক্ষে টানা ৯ দিনের ছুটি শেষে রোববার (১৮ আগস্ট) আবার শুরু হয় ঢাকা স্টক এক্সচেঞ্জের লেনদেন। এ দিন বাজারের প্রধান সূচক ডিএসইএক্স এ যোগ হয় ১৫ পয়েন্ট। একইসাথে শরীয়াহ ও বাছাই সূচকেও যথাক্রমে ৫ ও ৪ পয়েন্ট যোগ হয়। 

পরদিন সোমবারও বাজারে উর্ধমুখী প্রবণতা লক্ষ্য করা যায় সূচক ও লেনদেনের অংকে। হাতবদল হয় ৪৮৫ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। 

পরের কার্যদিবস মঙ্গলবার সূচক ও লেনদেনের গতি প্রায় অপরিবর্তিত ছিলো। বুধবার বেশ কিছুদিন পর লেনদেন ছাড়ায় ৫ শ' কোটি টাকা। 

শেষ কর্মদিবস বৃহস্পতিবার লেনদেন কিছুটা কমলেও প্রধান সূচক বাড়ে ১৩ পয়েন্ট। 

গেলো সপ্তাহে গড় লেনদেন হয়েছে প্রায় ৪৬১ কোটি টাকা যা আগের সপ্তাহে ছিলো ৪৭৪ কোটি টাকা।

সপ্তাহ ব্যবধানে ডিএসইএক্স বেড়েছে ৩৫ পয়েন্ট, শরীয়াহ সূচকে ১৪ ও বাছাইসূচকে যোগ হয়েছে ১২ পয়েন্ট।

এ সপ্তাহে দাম বৃদ্ধির শীর্ষে থাকা ৫ প্রতিষ্ঠান ছিলো- ফ্যামিলি টেক্স, জেনারেশন নেক্সট, অ্যাপলো ইস্পাত, স্ট্যান্ডার্ড সিরামিক্স ও এস এস স্টিল ।

দাম কমার দিক থেকে শীর্ষ ৫ প্রতিষ্ঠান ছিলো- সানলাইফ ইন্সুরেন্স, এসইএমএল এফবিএলএসএল, ভিএফএস থ্রেড ডাইং, ফার্স্ট ফাইনান্স, অ্যাপেক্স ট্যানারি।

গেলো সপ্তাহে হাতবদল হওয়া ৩৫৫ টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ২১২ টির, কমেছে ১৩০ টির এবং অপরিবর্তিত ছিলো ১৩ টির।