SomoyNews.TV

Somoynews.TV icon বাংলার সময়

আপডেট- ২১-০৮-২০১৯ ২২:২৩:৩৫

শিলংয়ে বৈঠক শেষে ফিরল বাংলাদেশ প্রতিনিধি দল

india

অভিন্ন সীমান্ত সমস্যা নিয়ে ভারতের মেঘালয় রাজ্যের রাজধানী শিলংয়ে বাংলাদেশ ও ভারতের ডিসি-ডিএম বৈঠক শেষে বুধবার (২১ আগষ্ট) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে দেশে ফিরেছে বাংলাদেশের ৫২ সদস্যের প্রতিনিধি দল। ভারতের ডাউকী চেকপোস্ট দিয়ে বাংলাদেশের তামাবিল চেকপোস্ট হয়ে তারা সবাই দেশে ফেরেন। 

 ক্লাস্টার-৯ এর আওতাধীন বাংলাদেশের সীমান্তবর্তী জেলাগুলোর জেলা প্রশাসকসহ অন্যান্য কর্মকর্তারা সোমবার (১৯ আগস্ট) ভারতে যাওয়ার পর মঙ্গলবার (২০ আগস্ট) ভারতীয় সময় সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত শিলংয়ের হোটেল পাইন-উডে ভারতের মেঘালয় রাজ্যের সীমান্তবর্তী জেলাগুলোর ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেটসহ অন্য কর্মকর্তাদের সাথে বৈঠক করেন।

বৈঠকে বাংলাদেশের পক্ষে কুড়িগ্রাম, জামালপুর, শেরপুর, নেত্রকোনা, ময়মনসিংহ, সুনামগঞ্জ ও সিলেট- এই ৭ জেলার জেলা প্রশাসক, প্রশাসনের অন্যান্য কর্মকর্তা, পুলিশ প্রশাসন, বিজিবি, পানি উন্নয়ন বোর্ড, কাস্টমস, ভূমি জরিপ ও নারকোটিকস বিভাগের ৫২ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন। নেতৃত্ব দিয়েছেন জামালপুরের জেলা প্রশাসক আহমেদুল কবির। 

অপরদিকে, ভারতের মেঘালয় রাজ্যের সীমান্তবর্তী জেলা ইস্ট খাসি হিলস, সাউথ ওয়েস্ট খাসি হিলস, ওয়েস্ট জয়ন্তিয়া হিলস, ইস্ট জয়ন্তিয়া হিলস, ওয়েস্ট গারো হিলস, সাউথ ওয়েস্ট গারো হিলস এবং সাউথ গারো হিলস-এই ৭ ডিস্ট্রিক্টের ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেটগণসহ সংশ্লিষ্ট অন্যান্য বিভাগের ৩২ জনের মতো কর্মকর্তা অংশগ্রহণ করেন। নেতৃত্ব দেন ইস্ট খাসি হিলসের ডিপুটি কমিশনার এম ওয়ার নগোবরী, আইএএস। 

এছাড়া বৈঠকে উপস্হিত ছিলেন মেঘালয় রাজ্য সরকারের এডিশনাল চিফ সেক্রেটারি আর ভি সাচহিয়াং। বৈঠকে দু'দেশের সীমান্ত এলাকায় সন্ত্রাসী ও চরমপন্হীদের আশ্রয়-প্রশ্রয় না দেয়াসহ তাদের তৎপরতা রোধ, মাদক ও গরু পাচারসহ চোরাচালান বন্ধ, নদী দূষণ রোধ, বিদ্যমান বর্ডার হাটের ব্যবস্হাপনার উন্নয়ন এবং নতুন বর্ডার হাট স্হাপনাসহ বিভিন্ন অভিন্ন সীমান্ত সমস্যা সমাধানে যৌথভাবে কাজ করার বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে বলে জানিয়েছেন কুড়িগ্রামের জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন।
     
তিনি আরো জানান, মঙ্গলবার রাতে বাংলাদেশের প্রতিনিধি দলের সম্মানে ইস্ট খাসি হিলস ডিস্ট্রিক্ট অ্যাডমিনিস্ট্রেশন বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।