SomoyNews.TV

Somoynews.TV icon বাণিজ্য সময়

আপডেট- ২১-০৮-২০১৯ ১৭:৫৭:০০

হিলি বন্দরে বেড়েছে পেঁয়াজের দাম

hili-onion-jpg-2

হিলি স্থলবন্দরে হঠাৎ করে বেড়েছে ভারত থেকে আমদানি করা পেঁয়াজের দাম। প্রকারভেদে কেজিতে ১০ থেকে ১২ টাকা পর্যন্ত বেড়ে প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৩ থেকে ৩৫ টাকা দরে। ভারতে বন্যার কারণে বেশি দামে কিনতে হচ্ছে পেঁয়াজ। কমেছে আমদানি, এ কারণে দেশে পেঁয়াজের দর বেড়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। হঠাৎ করে পেঁয়াজের দাম বাড়ায় বিপাকে পড়েছেন পাইকাররা। 

প্রতিবার কোরবানি ঈদের আগে হিলি স্থলবন্দরে পেঁয়াজের দর লাগামহীনভাবে বাড়লেও এবার তা ছিলো অনেকটাই স্থিতিশীল। কিন্তু ঈদের পরই পাল্টে গেছে চিত্র। হঠাৎ করেই বন্দরে বেড়ে গেছে ভারত থেকে আমদানি করা পেঁয়াজের দর। প্রতি কেজি পেঁয়াজ ১০ থেকে ১২ টাকা পর্যন্ত বেড়ে বিক্রি হচ্ছে ৩৪ থেকে ৩৫ টাকায়। আগে এ দাম ছিলো ২২ থেকে ২৫ টাকা। বিপাকে পড়েছেন পাইকাররা।

ব্যবসায়ীরা বলছেন, ভারতের বিভিন্ন রাজ্যে বন্যার কারণে পেঁয়াজ আবাদে ক্ষতি হয়েছে। ভারতে দাম বাড়ায় বাংলাদেশে কমেছে আমদানি। বেশি দামে কিনে বেশি দামেই পেঁয়াজ বিক্রি করছেন বন্দরের ব্যবসায়ীরা। আমদানি বাড়লে দাম স্বাভাবিক হবে বলে জানান তারা।

হিলি কাস্টমস জানায়, চলতি সপ্তাহের প্রথম তিন কর্মদিবসে এ বন্দর দিয়ে ভারতীয় ৬০ ট্রাকে ১৫শ' মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে।