SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ২১-০৮-২০১৯ ১৫:২০:০৭

ডেঙ্গু প্রতিরোধ: নির্ধারিত স্থানে দেখা যায়নি পরিচ্ছন্নতা কর্মীদের

dengue

দ্বিতীয় দিনেই ধীরগতি দেখা গেছে ডেঙ্গু প্রতিরোধে রাজধানীর উত্তর সিটি করপোরেশনের অভিযানে। উত্তর সিটি করপোরেশনে আজকের অভিযানের জন্য নির্ধারিত স্থানে দেখা মেলেনি পরিচ্ছন্নতা কর্মীদের।

এদিকে, দক্ষিণে অভিযানে ১৫ দিনের ব্যবধানে একই প্রতিষ্ঠানে আবারও এডিসের লার্ভা মেলায় ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, এ পরিস্থিতি থেকে উত্তরণে নগরবাসীর সচেতনতার বিকল্প নেই। এদিকে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকা মেডিকেলে আজও এক নারী মারা গেছেন।

মঙ্গলবার সাড়ম্বরে দুই সিটি করপোরেশনেই শুরু হয়েছিল এডিসের লার্ভা ধ্বংস কর্মসূচি। জরিমানা করা হয় বেশ কিছু ভবন মালিককে। স্টিকার লাগানো হয় সচেতনতার জন্য। কঠোর কর্মসূচির ঘোষণা দেন দুই সিটির মেয়র।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের গুলশান ১ নম্বরের ৪ নম্বর সড়ক। মঙ্গলবার এখানেই শেষ হয়েছিল অভিযান। কথা ছিল এ সড়ক দিয়েই শুরু হবে বুধবারের লার্ভা ধ্বংস কর্মসূচি। কিন্তু সকাল থেকেই এখানে পাওয়া যায়নি কাউকে। চলেনি কোনো অভিযানও।

একজন বলেন, সকাল থেকে আমি গেটের বাইরে ছিলাম, কিন্তু কেউ তো এখনো আসেনি।

এত কিছুর পরেও নগরবাসীর অনেকেই সচেতন নন ডেঙ্গুর ভয়াবহতা সম্পর্কে। ভবনগুলোতে অপরিচ্ছন্ন পরিবেশে পাওয়া যাচ্ছে মশার লার্ভা।

একজন বলেন, কেন যে আমাদের সিটি করপোরেশ কর্তৃপক্ষ দেখছেন না এটাই আমি বুঝে উঠতে পারছি না।

উত্তর সিটির পরিচ্ছন্নতা কর্মকর্তা নগরবাসীর অসচেতনতার দোহাই দিয়ে এড়িয়ে গেলেন অভিযানের বিষয়টি।

একজন পরিচ্ছন্নতা কর্মকর্তা বলেন, বার্তা দেয়ার দায়িত্ব সিটি করপোরেশনের, কিন্তু আপনি সেটা শুনলেন, মানলেন না। কয়েকবার বলেছি, এরপর যদি না মানে তাহলে আমরা আইনি প্রক্রিয় যাবো।

এদিকে, প্রায় দুপুরের দিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আজিমপুর মধ্য কলোনিতে ভ্রাম্যমাণ আদালতসহ যৌথ অভিযান চালানো হয়। গণপূর্ত মন্ত্রণালয়ের একটি নির্মাণাধীন ভবনে জমে থাকা পানিতে পাওয়া গেছে এডিসের লার্ভা। এর ঠিকাদারি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয় ২৫ হাজার টাকা। পনের দিন আগেও এ প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছিল বলে জানান সংশ্লিষ্টরা।

লোক দেখানো অভিযান না চালিয়ে কার্যকর কর্মসূচির আহবান নগরবাসীর।