SomoyNews.TV

Somoynews.TV icon খেলার সময়

আপডেট- ২১-০৮-২০১৯ ১৩:৩৯:১৯

নতুন পেসার খোঁজাতেই গুরুত্ব দিতে চান টাইগারদের নতুন কোচ

langevelt

নতুন পেসার খোঁজাতেই বেশি গুরুত্ব দিতে চান টাইগারদের পেস বোলিং কোচ চার্ল ল্যাঙ্গেভেল্ট। যারা দেশের বাইরে বিরুদ্ধ কন্ডিশনে ভালো করতে পারবে। পাশাপাশি, এখন যারা নিয়মিত জাতীয় দল বা তার আশপাশে আছেন, তাদের সুইং এবং বাউন্স নিয়েও কাজ করবেন এই প্রোটিয়া। তবে, সুইং-বাউন্সের চেয়ে ধারাবাহিকতা এবং লাইন-লেংথকেই বেশি গুরুত্ব দিচ্ছেন নতুন কোচ। বললেন, ভালো পেসার হতে হলে, কিছুটা চালাকও হতে হবে।

রাসেল ডমিঙ্গোর আগেই চুক্তি হয় তার সঙ্গে। দক্ষিণ আফ্রিকা এবং আফগানিস্তান জাতীয় দলের বোলিং কোচের দায়িত্ব সামলানো এ প্রোটিয়াকে নিয়ে আগ্রহটা তাই বেশি-ই ছিলো বাংলাদেশে। আনুষ্ঠানিক প্রেস মিটটাও দীর্ঘ হলো এ জন্য।

শুরুতেই সাংবাদিকদের বাউন্সার। তবে, এনটিনি, আন্দ্রে নেলদের সতীর্থ সামলে নিলেন দুর্দান্তভাবে। বিশ্বকাপে যে দলটা নতুন বলে উইকেট পেতে হাপিত্যেশ করেছে, তাদের নিয়েই স্বপ্নবাজ এ প্রোটিয়া। জানালেন, সময় দিলে এদের মধ্যে থেকেই ভালো বোলার বের করা সম্ভব, যারা মাতাবে আগামীর ক্রিকেট বিশ্ব।

ল্যাঙ্গেভেল্ট বলেন, 'বর্তমান ক্রিকেটে নতুন বলে উইকেট নিতে না পারলে ম্যাচ জেতা অসম্ভব। পেসাররা ভালো শুরু এনে দিলেই স্পিনারদের জন্য কাজটা সহজ হয়। তাই আমার লক্ষ্য থাকবে নতুন পেসার খুঁজে বের করা, যারা নতুন বলে মুন্সিয়ানা দেখাতে পারে। পাশাপাশি, অস্ট্রেলিয়া,আফ্রিকার কন্ডিশনে ভালো করবে এমন পেসার খুঁজে বের করাই আমার প্রধান চ্যালেঞ্জ।'

পেস বোলারদের বড় অস্ত্র গতি আর বাউন্স। যার বড় অভাব আমাদের দেশে। সুইংটাও এখানে কালেভদ্রে দেখা যায়। তবে, এসব নিয়ে বেশি ভাবছেন না ল্যাঙ্গেভেল্ট। জানালেন, বাউন্সার এবং সুইং প্রকৃতিগত। তবে চাইলে ঘষামাজা সম্ভব। কিন্তু, তার অগ্রাধিকারে থাকছে ধারাবাহিকতা এবং লাইন লেংথ।

আইপিএল খেলেছেন দীর্ঘদিন। আফগানিস্তানের কোচ হিসেবেও দেখেছেন এখানকার ক্রিকেট সংস্কৃতি। কিন্তু এগুলো খুব একটা ভয় দেখাতে পারছে না প্রোটিয়াকে। বরং কোচিং প্যানেলের ৪ দেশিকে নিয়ে দুর্দান্ত কিছুর আভাস দিলেন তিনি।

ক্রিকেটিং ক্যারিয়ার খুব একটা উজ্জ্বল নয়। কিন্তু কোচিং দিয়ে সেসব ছাপাতে চান চার্ল। ওয়ালসের জায়গায় বসে চাপ না নিয়ে উপভোগকেই মূল মন্ত্র করেছেন আপাতত।