SomoyNews.TV

Somoynews.TV icon বাণিজ্য সময়

আপডেট- ২০-০৮-২০১৯ ১৭:৩৯:০৫

একনেকে সাড়ে ৩ হাজার কোটি টাকার ১২ প্রকল্প অনুমোদন

eknec

সাইবার ঝুঁকি মোকাবিলায় জাতীয় তথ্য ভাণ্ডারের সক্ষমতা বৃদ্ধি ও রাঙ্গামাটিতে পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত সড়ক, ড্রেন ও রিটেইনিং ওয়াল নির্মাণ প্রকল্পসহ ৩ হাজার ৪৭০ কোটি ২০ লাখ টাকার ১২টি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি- একনেক। মঙ্গলবার( ২০ আগস্ট) রাজধানীর শেরে বাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এসব প্রকল্পের অনুমোদন দেয়া হয়। সভা শেষে সাংবাদিকদের ব্রিফ করছেন পরিকল্পনামন্ত্রী এম.এ. মান্নান।

মন্ত্রী জানান, ২০১৯-২০ অর্থবছরের প্রথম মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি- এডিপি বাস্তবায়ন হয়েছে ১.৮৪ শতাংশ। যা বিগত বছরের চেয়ে তিনগুণ বেশি। বছরের শুরুতেই প্রকল্প পরিচালককে সরাসরি অর্থ হস্তান্তর করায় এমন অগ্রগতি হয়েছে। বন্যার কারণে জুলাই মাসে মূল্যস্ফীতি কিছুটা বেড়েছে বলেও জানান মন্ত্রী।

সভায় অনুমোদিত অন্যান্য প্রকল্পের মধ্যে রয়েছে উপকূলীয় নারীদের জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব মোকাবিলায় অভিযোজন সক্ষমতা বৃদ্ধি, কৃষি বিপণন অধিদপ্তর জোরদার প্রকল্প, মেঘনা নদীর ভাঙ্গন থেকে ভোলার চরফ্যাশন পৌর শহর সংরক্ষণ, খুলনা করভবন নির্মাণ, থানচি-রিমাকরি-মদক-লিকরি সড়ক নির্মাণ। সভায় প্রধানমন্ত্রী বাংলাদেশ বিমানের জন্য দুটি কার্গো বিমান ক্রয়ের কথা বলেছেন। এছাড়া আবাসন প্রকল্পে কর্মরত মহিলাদের জন্য ডে কেয়ার সেন্টার গড়ে তোলা, বিভিন্ন বাধ নির্মাণ প্রকল্পে স্লুইচগেট না করা ও কোন প্রকল্প কর্মকর্তা দুর্নীতি করলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের অনুশাষন দেন বলে জানান পরিকল্পনামন্ত্রী।