SomoyNews.TV

Somoynews.TV icon বাণিজ্য সময়

আপডেট- ১৯-০৮-২০১৯ ১৪:১২:৫৬

সংকটে ভারতের টেক্সটাইল ইন্ডাস্ট্রি খাত

india-taxt1

গভীর সংকটের মুখে ভারতের টেক্সটাইল ইন্ডাস্ট্রি খাত। উৎপাদন ব্যয় বেড়ে যাওয়া এবং চাহিদা না থাকায় একের পর এক বন্ধ হয়ে যাচ্ছে গুজরাটের সুরাট শহরের টেক্সটাইল মিলগুলো। এর সঙ্গে মড়ার ওপর খাড়ার ঘা হয়ে দেখা দিয়েছে পণ্য ও সেবাখাতের ওপর শুল্কারোপ। অতিরিক্ত শুল্কারোপের কারণে লোকসান গুণতে হচ্ছে ব্যবসায়ীদের। আর পশ্চিমা ফ্যাশনের আধিপত্য বেড়ে যাওয়ায় দেশীয় পোশাকের চাহিদা কমছে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

ভারতের গুজরাট রাজ্যের সুরাট শহরে ছোট-বড় মিলে সাড়ে ৩০০ বেশি টেক্সটাইল মিল থাকলেও বর্তমানে চালু আছে ২০০ মতো। এক সময় মেশিনের শব্দে আর শ্রমিকদের কর্মব্যস্ততায় মুখর থাকলেও বন্ধ কারখানাগুলোতে এখন শুধুই শুনশান নীরবতা। কাজ না থাকায় বেকার সময় কাটাচ্ছেন শ্রমিকরা।

সংশ্লিষ্টরা বলছেন, সুরাট শহরের ঐতিহ্যবাহী এ তাঁত শিল্পের জৌলুশ ক্রমেই ফিকে হতে শুরু করেছে। উৎপাদন ব্যয় বেড়ে যাওয়া এবং পণ্যের চাহিদা না থাকায় গেল দুই বছরে বন্ধ হয়ে গেছে ৫০টির বেশি মিল। পণ্য ও সেবাখাতে নতুন করে শুল্ক বাড়ানোয় লোকসানের কারণে বন্ধের পথে আরো শতাধিক কারখানা।

ফেডারেশন অব সুরাট টেক্সটাইল ট্রেডার্স অ্যাসোসিয়েশনের পরিচালক রংনাথ সর্দার বলেন, শুল্কারোপের কারণে ৯০ থেকে ১শ'টি মিল বন্ধ হয়ে যাচ্ছে। বর্তমানে অনেক কষ্টে ৬০ শতাংশ কারখানা ব্যবসা টিকিয়ে রেখে। বাজারের অবস্থা খুবই খারাপ।

তারা বলছেন, দ্বিপাবলীসহ বিভিন্ন উৎসব-পার্বণ এবং বিয়ের মৌসুমে পোশাকের চাহিদা থাকলেও বর্তমানে পশ্চিমা ফ্যাশনের আধিপত্যের কারণে সেই সুযোগটাও হারাচ্ছেন ব্যবসায়ীরা। হীরার ব্যবসার জন্য পরিচিত এ শহরটি আগামী দিনে ভারতের অর্থনৈতিক অগ্রগতির শীর্ষে ওঠার কথা বলা হলেও এই শিল্পে দুর্দশার কারণে সেই অগ্রগতি থমকে যেতে পারে বলেও মত তাদের।