SomoyNews.TV

Somoynews.TV icon আন্তর্জাতিক সময়

আপডেট- ১৯-০৮-২০১৯ ১৩:৪৩:১০

ভারতের উত্তরাঞ্চলে বন্যায় ২৮ জনের প্রাণহানি

india-flood1

ভারতের উত্তরাঞ্চলে প্রবল বর্ষণে সৃষ্ট বন্যায় অন্তত ২৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিখোঁজ রয়েছেন প্রায় ২২ জন। এর মধ্যে শুধু হিমাচল প্রদেশেই ২২ জন মারা গেছেন। হিমাচল, উত্তরাখণ্ড এবং পাঞ্জাবে ভারী বৃষ্টিতে সৃষ্ট বন্যায় সাধারণ মানুষের পাশাপাশি দুর্ভোগে পড়েছেন পর্যটকরাও। দিল্লীতেও বন্যার আশঙ্কা করা হচ্ছে।

টানা প্রবল বর্ষণে উত্তর ভারতে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। বিশেষ করে রোববারের বৃষ্টিপাতে তলিয়ে গেছে হিমাচল প্রদেশের বিভিন্ন জায়গা। সেই সঙ্গে ভূমিধ্বসে এ পর্যন্ত বেশ কয়েকজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

প্রদেশটির চণ্ডীগড়-মানালি সড়কে ভূমিধ্বসে বিপাকে পড়েছেন পর্যটকরা। প্রদেশটির অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

একই পরিস্থিতি আরেক রাজ্য পাঞ্জাবে। রাতভর বৃষ্টিতে পানিবন্দি হয়ে পড়েছেন নিচু এলাকার বাসিন্দারা। এদিকে উত্তরাখণ্ডে আকস্মিক বৃষ্টিতে বন্যায় বেশ কয়েকজন নিখোঁজ রয়েছেন।

যমুনা, গঙ্গা ও অন্যান্য নদ-নদীর পানি অস্বাভাবিকভাবে বাড়তে থাকায় হরিয়ানা, পাঞ্জাব এবং উত্তর প্রদেশে বন্যা সতর্কতা জারি করেছে আবহাওয়া অধিদফতর। হাতনিকুন্ড জলাধারের পানি ছেড়ে দেয়ায় দিল্লীতেও বন্যার আশঙ্কা করা হচ্ছে। নিচু এলাকার বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়ার কাজ শুরু করেছেন উদ্ধারকর্মীরা। পরিস্থিতি মোকাবিলায় জরুরি বৈঠক ডেকেছেন দিল্লীর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।