SomoyNews.TV

Somoynews.TV icon বাণিজ্য সময়

আপডেট- ১৮-০৮-২০১৯ ১১:০১:০৪

চামড়া নিয়ে বিপাকে জেলার প্রান্তিক ব্যবসায়ীরা

cnt-leath

সরকার কাঁচা চামড়া রফতানির সুযোগ দেয়ার পরও চামড়া নিয়ে বিপাকে পড়েছেন বিভিন্ন জেলার প্রান্তিক ব্যবসায়ীরা। ট্যানারি মালিকদের কাছ থেকে পাওনা কোটি কোটি টাকা আদায় না হওয়া পর্যন্ত চামড়া কিনতে বা বিক্রি করতে চাইছেন না আড়ৎদাররা। এ অবস্থায় সরকারের হস্তক্ষেপের দাবি তাদের।

দক্ষিণ পশ্চিমাঞ্চলের অন্যতম চামড়ার হাট যশোরের রাজারহাটে বিভিন্ন জেলা থেকে চামড়া বেচাকেনা করতে এসেছেন ক্ষুদ্র ব্যবসায়ীরা। সরকার নির্ধারিত মূল্যে চামড়া বিক্রি করতে না পারার অভিযোগ তাদের। বকেয়া আদায়ে ট্যানারি মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানান তারা।

চামড়ার অতিরিক্ত দরপতনে চরম বিপাকে পড়েছেন নীলফামারীর প্রান্তিক ব্যবসায়ীরা। লবণযুক্ত কাঁচা চামড়া সংগ্রহের কথা থাকলেও পাওনা টাকা না পাওয়ায় লোকসানের ঘানি টানতে হচ্ছে তাদের।

কুষ্টিয়ায় চলতি মৌসুমে ৬০টি গুদামে প্রায় ৫ কোটি টাকার চামড়া মজুত করলেও বকেয়া টাকা পরিশোধ ছাড়া এ চামড়া বিক্রি করা হবে না বলে জানিয়েছেন জেলার চামড়া ব্যবসায়ীরা।

কুষ্টিয়া চামড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আনিস কোরেশী বলেন, ট্যানারি মালিকদের কাছে আমাদের পূর্বে বকেয়া রয়েছে। সেই টাকা পাওয়া না গেলে এই বছর চামড়া বিক্রি করা হবে না।

টাঙ্গাইলেও কোটি কোটি পাওনা টাকা না দেয়ায় সর্বস্বান্ত ব্যবসায়ীরা এবারও চামড়া কিনতে পারছেন না।

এছাড়া ঠাকুরগাঁও, দিনাজপুর, শেরপুর, নাটোরসহ সারাদেশে চামড়ার বাজারে ধস নেমেছে। ন্যায্য দাম পেতে সরকারের হস্তক্ষেপ কামনা করছেন ব্যবসায়ীরা।